কলকাতা বইমেলায় বাংলা ও স্প্যানিশ ভাষায় কাজী নজরুলের কবিতা

  • মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলায় প্রতিবছর 'থিম কান্ট্রি' থাকে। এবার সে দেশটি ছিল স্পেন। গত ৮ ফেব্রুয়ারি, ২০২৩ নজরুল বিশেষজ্ঞ, শিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনায় ছায়ানট (কলকাতা) - এর পক্ষ থেকে ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলায় স্প্যানিশ থিম প্যাভিলিয়নে ভারতে অবস্থিত স্পেনের দূতাবাসের সহযোগিতায় কাজী নজরুল ইসলামের কবিতা বাংলা এবং স্প্যানিশ ভাষায় উচ্চারিত হয়।

স্প্যানিশ ভাষায় নজরুলের কবিতা অনুবাদ করেছেন শুভজিৎ রায়। একই কবিতা বাংলায় উচ্চারণ করেন শৌভিক শাসমল, দেবলীনা চৌধুরী এবং তিস্তা দে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলার এবারের ফোকাল থিম কান্ট্রি স্পেন, তাই ছায়ানট (কলকাতা) - এর এই বিশেষ উদ্যোগ বনে জানান ছায়ানট (কলকাতা) - এর সভাপতি সোমঋতা মল্লিক।

কলকাতায় পাশ্চাত‍্য ভাষার শিক্ষা কেন্দ্র 'লা কাসা দে লোস পলিগ্লোতাস' - এর প্রতিষ্ঠাতা শুভজিৎ রায়। ইউনিভার্সিটি অফ সালামানকা (University of Salamanca), স্পেন থেকে স্প্যানিশ ভাষায় তিনি টিচার্স ট্রেনিং করেন। ১৯ নভেম্বর, ২০২২ অন্যতম পরীক্ষক হন DELE পরীক্ষার, কলকাতায়, যা ইনস্তিতুতো সেরবানতেস (Instituto Cervantes) দ্বারা পরিচালিত হয়।

বাংলা ছাড়া ভিন্ন ভাষার মানুষদের কাছে কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে এভাবেই পৌঁছে দিতে চায় কলকাতার উল্লেখযোগ্য নজরুল চর্চা কেন্দ্র ছায়ানট। এই অনুষ্ঠান দর্শকদের যথেষ্ট প্রশংসা লাভ করে।