সবুজ পাতার ফাঁকে দোল খাচ্ছে আমের মকুল

  • নিয়াজ আহমেদ সিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

আমের মুকুল, ছবি: বার্তা২৪.কম

আমের মুকুল, ছবি: বার্তা২৪.কম

গত কয়েকদিন লালমনিরহাটে বৃষ্টি হয়েছে। এতে আমের মুকুল নতুন রূপ ধারণ করেছে। আর মুকুলের মনকাড়া ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে আম গাছগুলোতে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে এই আমের মুকুল।

সোমবার (৯ মার্চ) সকালে লালমনিরহাটের ৫টি উপজেলার বেশ কয়েকটি আমবাগানে এমন দৃশ্যের দেখা মিলেছে। এ যেন হলুদ আর সবুজের মহামিলন।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, সবুজ রঙের মাঝে দোল খাচ্ছে আমের মকুল। গত কয়েক দিনের বৃষ্টিতে আমের মুকুলের রঙ বদলে গেছে। পেয়েছে নতুন যৌবন। এসব আমের মুকুলের ঘ্রাণ চারদিকে ছড়িয়ে পড়েছে। সেই ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে গাছে গাছে। যদিও কয়েকদিন আগে আমের মকুলের এমন রঙ ছিল না। এ কারণে চিন্তিত ছিল আম বাগানের মালিকরা।

ছবি: বার্তা২৪.কম।

ব্যবসায়ীরা জানান, আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এখন পর্যন্ত এই অঞ্চলে বড় ধরনের ঝড় বয়ে যায়নি।

তারা আরও জানান, আমের মুকুল আসার পর থেকে তারা গাছের পরিচর্যা করে যাচ্ছেন। তবে স্থানীয় কৃষি বিভাগের কোনো রকম পরামর্শ তারা পাননি।

আমের বাগান মালিক সোবাহান মিয়া বার্তা২৪.কমকে জানান, কয়েকদিন আগে হপার পোকা গাছে আক্রমণ করেছিল। দিশেহারা হয়ে কৃষি বিভাগে গেলেও কোনো পরামর্শ পাননি তিনি।

ছবি: বার্তা২৪.কম।

লালমনিরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিদুভুষণ রায় বার্তা২৪.কমকে জানান, লালমনিরহাটে ৪৬০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। কৃষি বিভাগ থেকে আম বাগানের মালিকদের সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।