ফরিদপুর জুবলী ট্যাঙ্ক পুকুর থেকে ধাতব পিলার উদ্ধার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর
  • |
  • Font increase
  • Font Decrease

উদ্ধারকৃত ধাতব পিলার, ছবি: বার্তা২৪.কম

উদ্ধারকৃত ধাতব পিলার, ছবি: বার্তা২৪.কম

ফরিদপুরের পৌর পুকুরে (জুবলী ট্যাঙ্ক) নির্মাণ ও সংস্কার কাজ চলাকালে পানির মধ্য থেকে একটি ধাতব পিলার উদ্ধার করা হয়েছে। ওই পিলারটি বর্তমানে ফরিদপুর পৌরসভা ভবনের নিচতলায় রাখা হয়েছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে ওই ধাতব পিলারটি উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

ব্র্যাকের ডেভেলপমেন্ট প্রকল্পের সমন্বয়কারী ইকরাম হোসেন জানান, ফরিদপুর পৌরসভা এবং ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জুবলী ট্যাঙ্ক নামে খ্যাত পৌরপুকুরের সংস্কার ও নির্মাণ কাজ চলছে। দুপুরে ওই পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য নির্মাণাধীন একটি ঘাটলার মাটি খোঁড়ার সময় পিলার সদৃশ বস্তুটি পাওয়া যায়। পরে সেটি উদ্ধার করে পৌরসভা ভবনে নিয়ে আসা হয়।

তিনি আরও জানান, গোলাকার পিলারটি আনুমানিক দুই ফুট দৈর্ঘ্য ও এক ফুট ব্যাস বিশিষ্ট। পিলারটির এক দিক চোখা, অপরদিকে ত্রিভুজাকৃতির। পিলারের গায়ে লেখা রয়েছে বি টি ই এস ডট কম। এছাড়া ১৮১৮ লেখা।

ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী জানান, এটি ধাতব নির্মিত, তবে কী ধাতুতে তৈরি তা শনাক্ত করা যায়নি। এটি বৃটিশ আমলে জমির পরিমাপ ও বজ্রপাত ঠেকাতে চুম্বক গুণ সমৃদ্ধ যে পিলারগুলো মাটিতে পোতা হয়েছিল সে বস্তু হতে পারে।

মেয়র জানান, ধাতব নির্মিত ওই পিলারটি উদ্ধারের পর বিষয়টি ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামানকে অবগত করা হয়েছে।

তিনি আরও জানান, উদ্ধার করা ওই বস্তুটির সঠিক পরিচয় নির্ধারণের পর সেটি প্রতিরক্ষা মন্ত্রণালয় নাকি যাদুঘরে পাঠানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।