কুমেক চিকিৎসকের বিরুদ্ধে ভুল অপারেশন করার অভিযোগ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
  • |
  • Font increase
  • Font Decrease

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জুবায়ের আহমদ

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জুবায়ের আহমদ

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের (কুমেক) সহকারী অধ্যাপক ডা. জুবায়ের আহমদের বিরুদ্ধে এক রোগীকে ভুল অপারেশন করার অভিযোগ উঠেছে। ভুক্তভোগী ওই রোগীর অভিযোগ, ডা.জুবায়ের হার্নিয়ার পরিবর্তে তার অ্যাপেন্ডিসাইটিস অপারেশন করে ফেলেছেন।

এ ঘটনায় রোববার (৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী, মন্ত্রণালয়ের সচিব, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও জেলা সিভিল সার্জনসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ওই রোগী। তার নাম আনিছুর রহমান। কুমিল্লা নগরীর ধর্মসাগরের পশ্চিমপাড় এলাকার বাসিন্দা আনিছুর একই এলাকার মৃত আমিন উল্লাহর ছেলে।

বিজ্ঞাপন

আনিছুর রহমানের অভিযোগ, তিনি দীর্ঘদিন ধরে হার্নিয়ার ব্যথার কারণে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতাল এবং পরে কুমেক হাসপাতালের একজন ডাক্তারের চিকিৎসা নেন। তারা রোগীর পরীক্ষা-নিরীক্ষা করার পর হার্নিয়ার চিকিৎসা দেন। পরবর্তীতে হার্নিয়ার ব্যথা তীব্র অনুভব হলে তিনি কুমেক এর সহকারী অধ্যাপক (সার্জারি) ডা. জুবায়ের আহমদের স্মরণাপন্ন হন। তিনি পুনরায় রোগীর কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়ে নগরীর সিডি প্যাথ অ্যান্ড হসপিটাল (প্রা.) লি. এ ভর্তি হয়ে অপারেশনের পরামর্শ দেন। গত ২৪ জানুয়ারি ওই হসপিটালে ডা. জুবায়ের রোগীর অপারেশন করেন।

তিনি বলেন, কিছুদিন পর আবারও আগের মতো হার্নিয়ার ব্যথা হলে তিনি ওই ডাক্তারের নিকট যান। তখন ডাক্তার হার্নিয়ার পরিবর্তে অ্যাপেন্ডিসাইটিস অপারেশন করে ফেলেছেন বলে ওই রোগীকে জানান।

ভুক্তভোগী ওই রোগী আরও জানান, তার সকল পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টে অ্যাপেন্ডিসাইটিস নরমাল উল্লেখ রয়েছে। কিন্তু ডা. জুবায়ের আহমদ অ্যাপেন্ডিসাইটিস অপারেশনের মাধ্যমে ভুল চিকিৎসার কারণে হার্নিয়ার তীব্র ব্যথা নিয়ে তিনি হার্ট ও শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হয়ে আর্থিক ক্ষতিসহ জীবন ঝুঁকির মধ্যে পড়েছেন। তিনি তদন্তপূর্বক ওই চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন।

রোববার সন্ধ্যায় এই বিষয়ে জানতে চাইলে কুমেক হাসপাতালের পরিচালক ডা.মুজিবুর রহমান বলেন, ওই রোগীর অভিযোগের তদন্ত করা হবে। তদন্তে সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত ডা. জুবায়ের আহমদ বলেন, রোগীর অ্যাপেন্ডিসাইটিসেরও সমস্যা ছিল। তাই অপারেশন করা হয়েছে। এছাড়া রোগীর সঙ্গে আসা একজন বলেছে রোগীর অ্যাপেন্ডিসাইটিসের সমস্যা আছে। তবে রোগীর হার্নিয়ার সমস্যাও আছে।

রোগীর সকল পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টে অ্যাপেন্ডিসাইটিস নরমাল উল্লেখ থাকলেও কেন অপারেশন করা হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এখন চট্টগ্রামে রয়েছি। কুমিল্লা ফিরে এই বিষয়ে বিস্তারিত কথা বলবো। এ কথা বলেই ফোনের সংযোগ কেটে দেন তিনি।