শীতে বিবর্ণ বীজতলা, সঙ্গে কৃষকের স্বপ্নও

  • তোফায়েল হোসেন জাকির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

তীব্র শীত ও কুয়াশায় সবুজ বীজতলা এখন বিবর্ণ/ ছবি: বার্তা২৪.কম

তীব্র শীত ও কুয়াশায় সবুজ বীজতলা এখন বিবর্ণ/ ছবি: বার্তা২৪.কম

বোরো ধান রোপণের লক্ষ্যে কৃষকরা বীজ বপন করেছেন অনেক আগে। দেশের উত্তরাঞ্চলীয় জেলা গাইবান্ধায় এবারের তীব্র শীত ও কুয়াশায় সবুজ বীজতলা এখন বিবর্ণ হয়ে গেছে। এতে কৃষকদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

গাইবান্ধার অধিকাংশ মানুষ কৃষি ফসলের উপর নির্ভরশীল। অন্যান্য ফসলের চেয়ে ধানের উৎপাদন বেশি। বলা যায়, ধানই তাদের প্রধান ফসল। বিশেষ করে বোরো ধান উৎপাদন করে তারা পরিবারের যাবতীয় চাহিদা মেটানোর স্বপ্ন দেখেন। কিন্তু শীত-কুয়াশায় ধানের বীজতলা এখন হলদেটে রঙ ধারণ করেছে। বীজতলা নষ্ট হওয়ায় এবার ফসলের রঙিন স্বপ্নও যেন বিবর্ণ হয়ে গেছে কৃষকের।

বিজ্ঞাপন

ফুলছড়ির কৃষক আমান উল্লাহ জানান, এবারে বয়ে গেছে ভয়াবহ বন্যা। এ বন্যায় ফসলহানির শিকার হয়েছিলেন। এ থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় বোরো ধান আবাদের জন্য বপন করেছেন বীজ। সম্প্রতি কুয়াশার প্রভাবে তা নষ্ট হয়ে যাচ্ছে।

আরেক কৃষক লতিফ প্রধান বলেন, কুয়াশায় বেশ কিছু বীজতলা নষ্ট হওয়ার পথে। বিভিন্ন ওষুধ প্রয়োগ করেও কাজ হচ্ছে না। ফলে বোরো চাষে হুমকি মুখে পড়েছেন তিনি।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বার্তা২৪.কমকে জানান, বীজতলাগুলো যাতে করে কুয়াশায় নষ্ট না হয়, সে জন্য পলিথিন দিয়ে ঢেকে রাখা এবং পরিমাণ মতো সার ও পানি দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।