৪ লক্ষাধিক টাকার গাছ কেটে জমি দখলের চেষ্টা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪, গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

জমির আইল ঘেঁষা গাছগুলো কেটে নেওয়া হয়, ছবি: বার্তা২৪.কম

জমির আইল ঘেঁষা গাছগুলো কেটে নেওয়া হয়, ছবি: বার্তা২৪.কম

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় জমিজমা সংক্রান্ত বিরোধে ৪ লক্ষাধিক টাকা মূল্যের গাছ কেটে জোরপূর্বক জমি দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীরা আদালতে মামলা দায়ের করেছেন।

মামলার বিবরণে জানা গেছে, উপজেলার কামারপাড়া ইউনিয়নের মধ্য হাটবামুনী গ্রামের মৃত আব্দুর রহমান প্রামাণিকের ছেলে মোরশেদউল সিদ্দিক তানসেন সর্বমোট ৯২ শতক জমি পৈত্রিক ও ক্রয় সূত্রে দীর্ঘদিন ধরে ভোগ করে আসছিলেন। সেই সুবাদে জমির আইল ঘেঁষে ১৫ বছর আগে ইউকিপটার্স গাছ রোপণ করেন মোরশেদ।

বিজ্ঞাপন

এদিকে, একই গ্রামের মৃত ছায়েদ আলীর ছেলে সাইফুল ইসলাম খুশি ও মৃত নূর মোহাম্মদের ছেলে মশিউর রহমান গংরা দীর্ঘদিন ধরেই ওই জমি দখলের চেষ্টা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এরই জের ধরে গত ২৯ নভেম্বর ওই জমির প্রায় ৪ লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়ে যায় বলে অভিযোগ করেন মোরশেদ। সেই সঙ্গে জোরপূর্বক জমি দখলে নেয় সাইফুল।

রোববার (৭ ডিসেম্বর) মোরশেদউল প্রামাণিক এ তথ্য নিশ্চিত করে জানায়, এ ঘটনার সঙ্গে জড়িত ১৬জনসহ অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করে মামলা করা হয়েছে। মামলা দায়ের পর থেকে আসামিরা বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেন।

এ বিষয়ে মশিউর রহমানের কোনো বক্তব্য পাওয়া না গেলেও আরেক বিবাদী শাহানশাহ মিয়া গাছ কেটে নেওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘১৯৪৯ সালের ৭ ডিসেম্বর তারিখে ৩৫৯০ নং দলিল সূত্রে জমির মালিক আমরা। বিভিন্ন কারণে মোরশেদউল গংরা জমিটি ভোগদখল করে আসছিলেন। সম্প্রতি আমরা দখল নিয়েছি।'