ব্যস্ততা বেড়েছে লেপ-তোশক কারিগরদের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া
  • |
  • Font increase
  • Font Decrease

লেপ তৈরিতে ব্যস্ত কারিগর। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

লেপ তৈরিতে ব্যস্ত কারিগর। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শীতের আগমনে কুষ্টিয়ায় লেপ-তোশক তৈরির কারিগরদের ব্যস্ততা বেড়েছে। কিন্তু এখনো শীতের তীব্রতা না বাড়ায় লেপ বিক্রি কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে আর কয়েকদিনের মধ্যেই বিক্রি বাড়বে বলে আশাবাদী তারা।

শনিবার (২৩ নভেম্বর) বিকেলে কুষ্টিয়া শহরের হাইস্কুল মাঠের পাশে গিয়ে দেখা যায় সেখানে প্রায় ৩০ জন লেপ-তোশক তৈরির কারিগর কাজ করছেন। বেশ কিছুদিন হলো এখানে শহরের বিভিন্ন দোকানের অর্ডারকৃত লেপ সেলাইয়ের কাজ শুরু হয়েছে। কেউবা তুলা বাছাই করছে, কেউবা সেলাই করছে, আবার কেউবা লেপের ভেতরে তুলা ঢুকাতে ব্যস্ত সময় পার করছে।

বিজ্ঞাপন

গত ১ সপ্তাহ ধরে কাজের চাপ কিছুটা বেড়ে গেছে বলে জানিয়েছেন এর সঙ্গে নিয়োজিত শ্রমিকরা। প্রকারভেদে লেপ সেলাই করতে ১২০ থেকে ১৫০ টাকা মজুরি নিয়ে থাকেন শ্রমিকরা।

কারিগরদের সঙ্গে কথা বলে জানা যায়, বছরের অন্য সময়ের থেকে এই শীত মৌসুমে তাদের কাজ বেশি থাকে। দৈনিক একজন শ্রমিক ৪-৫টা লেপ সেলাই করতে পারেন।

আবদুল করিম নামে এক শ্রমিক বলেন, ‘আমি ৩৫ বছর ধরে এই লেপ সেলাই কাজের সঙ্গে জড়িত। তুলা ও লেপের কাপড়ের দাম বাড়লেও আমাদের মজুরি বাড়েনি।’

কুষ্টিয়া হাইস্কুল মাঠের পাশে আশরাফুল হক সুপার মার্কেটে অবস্থিত শরিফ স্টোরের বশির আহমেদ জানান, শীতের কাজ এখন শুরু হয়েছে। কয়েক দিনের মধ্যে আরও বেশি কাজ হবে।

তিনি আরও জানান, প্রকারভেদে ৭শ টাকা থেকে শুরু করে ১৫শ টাকার মধ্যে লেপ বিক্রি করেন তিনি।