কুষ্টিয়ায় পেঁয়াজের ঝাঁজ বাড়ছেই

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া
  • |
  • Font increase
  • Font Decrease

সরবরাহ কমের অজুহাতে বাড়ছে পেঁয়াজের দাম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সরবরাহ কমের অজুহাতে বাড়ছে পেঁয়াজের দাম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

কুষ্টিয়ায় কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না পেঁয়াজের বাজার। সরবরাহ কমের অজুহাতে বাড়ছে দাম।

মঙ্গলবার (২৯ অক্টোবর) কুষ্টিয়া শহরের পৌর বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। সপ্তাহের ব্যবধানে বেড়েছে কেজিতে ৪০-৫০ টাকা। পেঁয়াজের এই দাম বৃদ্ধির কারণ হিসেবে বিক্রেতারা সরবরাহ কমের কথা বলছেন।

বিজ্ঞাপন

মিউনিসিপ্যাল মার্কেটের পাইকারি বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১০৫ থেকে ১১৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হয়েছে। তা খুচরা বাজারে বিক্রি হয়েছে দেশি ১০০ থেকে ১৩০ এবং ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়।

মিরপুর উপজেলার মশান বাজারে সোমবার বিকেলে বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ ১৩০ টাকা কেজি এবং ভারতীয় পেঁয়াজ ১১৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী রায়হান আলী বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আড়ৎ থেকে কেজি প্রতি ১১৫ টাকা করে দেশি পেঁয়াজ এবং ১০২ টাকা করে ভারতীয় পেঁয়াজ কিনতে হয়েছে। পরিবহন খরচ যোগ করে কেজিতে ৫-৭ টাকা লাভে বিক্রি করছি।

তিনি আরও জানান, গত সপ্তাহে পাইকারি বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ এবং ভারতীয় ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে জেলা প্রশাসনের অভিযানের কথা বলা হলেও কোন ধরনের মনিটরিং লক্ষ্য করা যায়নি। ফলে পেঁয়াজের দাম দিন দিন বেড়েই চলছে। পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত থাকায় সাধারণ ক্রেতাদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

আব্দুল মজিদ নামের এক ক্রেতা বলেন, পেঁয়াজের দামতো কোনোভাবেই কমছে না। কি আর করবো যতটুকু না নিলেই নয় ঠিক সেই পরিমাণই কিনছি।

জেলা বাজার কর্মকর্তা মো. রবিউল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আমরা পেঁয়াজের বাজার প্রতিনিয়ত মনিটরিং করছি। সরবরাহ কম থাকায় দাম একটু বেশি নিচ্ছে।

পাইকারি বাজারে সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকদিন আগে বেশ কয়েকটি দোকানে জরিমানা করা হয়েছিল।