উদাসী টানে বাউল ধামে ভক্তরা!

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া
  • |
  • Font increase
  • Font Decrease

উদাসী টানে বাউল ধামে ভক্তরা

উদাসী টানে বাউল ধামে ভক্তরা

ছেঁউড়িয়া আখড়াবাড়ী থেকে: দাওয়াত নেই, পত্র নেই তবুও মানুষ উদাসী এক টানে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার লালন শাহের আখড়া বা বাউল ধামে জড়ো হয়েছেন ভক্তরা। বুধবার (১৬ অক্টোবর) বাউল সাধক ফকির লালন শাহয়ের ১২৯তম তিরোধান দিবস।

এ উপলক্ষে কুষ্টিয়ায় তার আখড়ায় বাউল, ভক্ত, লালন অনুসারীদের নিয়ে এক মিলনমেলা শুরু হয়েছে। যেখানে নানা ধর্ম, বর্ণের মানুষ ভিড় জমিয়েছেন। কেউ এসেছেন সাদা পোশাকে, কেউবা গেরুয়া বসনে।

বিজ্ঞাপন

সাঁইজির টানে এ ধামে বাউল ছাড়াও অসংখ্য সাধারণ দর্শনার্থীরাও ভিড় জমিয়েছেন আখড়ায়। তারা লালন সংগীতের সুরের মূর্ছনায় মাতিয়ে তোলেন বাউলধাম। লালন মাজারের আশপাশে ও মরা কালি নদীর তীর ধরে বাউলেরা ছোট ছোট আস্তানা গেড়ে সাঁইজিকে স্মরণ করেন গানে গানে।

একতারা-দোতারা, ঢোল-খোল, বাঁশি, প্রেমজুড়ি, চাকতি, খমক হাতে ক্ষণে ক্ষণেই মজমা থেকে নৃত্য সংগীতের তালে তালে ছলকে উঠে ভাববাদী ঢেউ। আখড়ার একটি দল থামে, তো অন্যটি জমিয়ে রাখে চারপাশ। তাদের একটাই চিন্তা—গুরুর দর্শন লাভ।

বুধবার সন্ধ্যায় তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হয়। অথচ কয়েকদিন আগ থেকেই আখড়াবাড়ির আঙিনায় ভিড় করেছেন হাজারো বাউলভক্ত। মরমি বাউল সাঁই লালন শাহ জীবনভর মানুষের ধ্যানে নিমগ্ন ছিলেন। তিন দিনব্যাপী এ উৎসব চলবে আগামী শুক্রবার মধ্যরাত পর্যন্ত।

ফরিদপুরের ভাঙা এলাকা থেকে আসা বাউল ফকির নিজাম উদ্দিন শাহ জানান, সাঁইয়ের গানের মাঝেই লুকিয়ে আছে সৃষ্টির রহস্য। সৃষ্টিকর্তার সঙ্গে আত্মিক সম্পর্ক তার গানের মূলমন্ত্র। এখানে তিনি নিজেকে চেনার জন্য এবং সাধু-গুরুদের সঙ্গে মহামিলনের জন্য আসেন। জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে সব মানুষকে একই স্রোতধারায় আনার জন্য আমরণ কাজ করছেন তিনি।