দৌলতদিয়ায় পদ্মার পানি বিপদসীমার ওপরে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর

ছবি: বার্তাটোয়েন্টিফোর

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে পদ্মা নদীর পানি বিপদসীমার ০.১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে জেলার পাংশার সেনগ্রাম ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। যেকোনো সময় এই পয়েন্টেও পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে।

পদ্মায় পানি বৃদ্ধির কারণে নদীতে ব্যাপক ভাঙন দেখা যাচ্ছে। প্রতিদিন ভাঙনের শিকার হচ্ছেন নদীপাড়ের হাজারো মানুষ। আবাদি জমি ও বসতভিটাসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হচ্ছে।

বিজ্ঞাপন

অপরদিকে পানি বৃদ্ধির ফলে নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে। এতে নদী পার হতে ফেরিগুলোর দ্বিগুণ সময় লাগছে। ভোগান্তিতে পড়েছেন দৌলতদিয়া নৌরুটের যাত্রী, পরিবহন চালক ও শ্রমিকদের।

Padma River

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রধান করনী ইউসুফ উদ্দিন খান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বুধবার (১৭ জুলাই) ভোর ৬টায় পরিমাপ করা হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ০.১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এখানে বর্তমান ৮.৭৫ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে।

‘অপরদিকে পাংশার সেনগ্রাম পয়েন্টে ১০.৪৫ সেন্টিমিটার ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ৮.৯৬ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। আর ০.৫২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে সেনগ্রাম পয়েন্ট ও ১.৮৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে মহেন্দ্রপুর পয়েন্টের পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হবে।’