ছড়িয়ে যাক ভালোবাসার বার্তা

  • মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় প্রধান, ইসলাম, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছড়িয়ে যাক ভালোবাসার বার্তা, প্রতিষ্ঠাবার্ষিকীতে এমন চাওয়া সবার, ছবি: তাসকিন আল আনাস, বার্তা২৪.কম

ছড়িয়ে যাক ভালোবাসার বার্তা, প্রতিষ্ঠাবার্ষিকীতে এমন চাওয়া সবার, ছবি: তাসকিন আল আনাস, বার্তা২৪.কম

গল্প বলতে অনেকেই ভালোবাসেন। মানুষ মাত্রই গল্পপ্রিয়। তবে কাজের মানুষ গল্পে বিশ্বাস করেন না, কাজই তাদের ধ্যান-জ্ঞান। কাজ করলে গল্প সৃষ্টি হবে, এটাই স্বাভাবিক, চিরায়ত পৃথিবীর রীতি। সফল মানুষের আজকের পথচলা আগামীর গল্প, ভবিষ্যতের অনুপ্রেরণা। এমনই একটি গল্পের অংশীদার হতে পেরে আমি গর্বিত। এ গল্প আমার একার নয়, অনেকের; আমার কাজের সারথিদের। যে গল্পের সূচনা ২০১৮ সালের ১৮ মে। এদিন পথচলা শুরু করে দেশের প্রথম অনলাইন মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কম।

জ্ঞানীরা বলেন, ‘স্বপ্ন না থাকলে আপনি কখনও উন্নতি করতে পারবেন না, কারণ স্বপ্ন জীবনের জ্বালানী। নিজেকে নিয়ে স্বপ্ন দেখুন এবং তা পূরণের প্রতিজ্ঞা করুন। সমস্ত ঝুঁকি গ্রহণ করুন সাহসের সঙ্গে।’ এই আপ্তবাক্যকে ধারণ করে বার্তা২৪.কম এর এডিটর ইন চিফ শ্রদ্ধেয় আলমগীর হোসেন এর সারথি হওয়ার আকাঙ্ক্ষা জাগে, কাজের সুযোগ সৃষ্টি হয়। কোনো প্রশ্ন নয়, কোনো হতাশা নয়- লক্ষ্যপানে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে কাজ শুরু করে বার্তার টিম। এক বছর পর First fighters of Barta বিশেষণ দেওয়া হয়েছে ওই টিমকে। প্রতিকূলতা, সীমাবদ্ধতা, কানকথা ও লোকনিন্দা মাড়িয়ে কীভাবে পথ চলতে হয়, এটা বার্তা টিমে যোগ না দিলে বুঝতাম না।

বিজ্ঞাপন

সমকাল হয়ে বাংলানিউজ। এখন বার্তা২৪.কম আমার ঠিকানা। কিন্তু গল্পটা আমার জন্য ভিন্ন ও শিহরণ জাগানিয়া। তাইতো শুরুতেই বলেছি, গল্প বলতে সবাই ভালোবাসে। আমার গল্পটাও তেমন। একটি নতুন ধারার নিউজ পোর্টালের সূচনালগ্নে ও এর পথচলার শুভক্ষণে আমি ছিলাম। বার্তার ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছি কোনো না কোনোভাবে। এটা আমার জীবনের গল্প। অনেকেই উজির-নাজির মারার গল্প করতে পারবেন, আমি বলব এই গল্প।

এডিটর ইন চিফ আলমগীর হোসেন

বার্তা টিমে যোগ দিয়ে আমি বুঝেছি, বাস্তব স্বপ্ন ও চেষ্টা কখনও ব্যর্থ হয় না। স্বপ্নকে যদি কাজে ও বিশ্বাসে পরিণত করা যায় তাহলে তা অর্জন করা সহজ। আপনি কোথায় আছেন সেটা গুরুত্বপূর্ণ নয়, আপনি কোথায় যেতে চান সেটাই গুরুত্বপূর্ণ। বার্তার এক বছরের পথচলার ক্ষণে ক্ষণে এ কথাটাই মনে করিয়ে দিয়েছেন এডিটর ইন চিফ।

প্রত্যেকের হৃদয়ে একজন মানুষ বসবাস করেন। আত্মনিমগ্ন হয়ে কান পাতলে ভেতরের সেই মানুষটির কথা শোনা যায়। সে অনুযায়ী কাজ করলে জীবনে সফল হওয়া যায়, বড় কিছু করা যায়; স্বপ্নপূরণ হয়। মনে রাখবেন, জীবনে আপনি কী করতে চান এটা আপনার পরিবার, বন্ধুমহল, সমাজ, রাষ্ট্র আপনাকে নির্ধারণ করে দিতে চাইবে তাদের মতো করে নানা শর্তের বেড়াজালে। কিন্তু এর বাইরে আপনার ভিন্ন কিছু করার ইচ্ছা থাকতে পারে, সেটা আগে উপলব্ধি করুন। কান পেতে শুনুন তার কথা। অন্তরের অন্তঃস্থল থেকে একটা উত্তর আসবেই। সেই পথটা অনুসরণ করুন। কখনও বিফল হবেন না। বার্তার টিমে যোগ দিয়ে আমার এ উপলব্ধি হয়েছে, আমাদের সংগ্রাম, সাধনা, চেষ্টা ও স্বপ্ন দেখা বিফল হয়নি। এক বছরের মাথায় বার্তার আজকের অবস্থান সে কথাই প্রমাণ করে।

সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার কাছে সব মানুষ সমান। তাই তিনি সবাইকে বড় হওয়ার জন্য, জীবনে বড় কিছু অর্জন করার জন্য সামর্থ্য দেন। যারা তার নিজস্ব স্বপ্নটা উপলব্ধি করতে পারেন এবং স্বপ্নপূরণের জন্য যা কিছু করা প্রয়োজন তা করেন; তাদের জীবনের স্বপ্নপূরণ হয়। মানুষ হোঁচট খেতে খেতে এগোয়, তবে গন্তব্য জানা থাকলে সে একদিন ঠিকই তার ঠিকানা খুঁজে পায়। বার্তা আজ ঠিকানা খুঁজে পেয়েছে পাঠকের হৃদয়ে, সমালোচকদের মনে।

Barta

নবীন-প্রবীণের মিশেলে বার্তা টিমের পেশাগত দক্ষতা, সংবাদের সূত্র, খবর প্রকাশের ক্ষিপ্রতা, সংবাদ বিশ্লেষণ, খবরের ভেতরের খবর, সম-সাময়িক বিষয়গুলোকে ধারণ করে বার্তা এখন হাঁটছে আপন গতিতে। এ ধারায় প্রতিনিয়ত পরিবর্তন আনছে বার্তা। এটাই বার্তার নতুনত্ব। নতুনত্ব সংযোজনে বার্তার লড়াই বার্তার সঙ্গে। নির্দিষ্ট সীমারেখা, ছন্দবদ্ধ প্রথা বার্তার চরিত্রের সঙ্গে বেমানান। এটা বার্তার গুণগ্রাহী থেকে শুরু করে সমালোচকরাও স্বীকার করেন। এটাই বার্তার শক্তি, পাঠকের ভালোবাসা। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভক্ষণে আমাদের আরতিময় ভালোবাসার বার্তা এভাবে সবার হৃদয়ে ছড়িয়ে যাক- এই হোক আজকের চাওয়া।