‘জীবন রে তুই দেখতে কেমন বল’ গান নিয়ে সুবীর নন্দী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সুবীর নন্দী

সুবীর নন্দী

বাংলা চলচ্চিত্রে গানের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি নাম কিংবদন্তি সংগীতশিল্পী সুবীর নন্দী। চলচ্চিত্রের সংগীতে বিশেষ অবদানের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন এই গুণী শিল্পী। এরই ধারাবাহিকতায় আসছে তার গাওয়া একটি নতুন গান ‘জীবন রে তুই দেখতে কেমন বল’।

প্রসেনজিৎ মণ্ডলের কথা ও অমিত করের সুর-সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন সুবীর নন্দী। রেকর্ডিং শেষে চলছে গানটির ভিডিও নির্মাণ কাজ। সব কাজ শেষ হলে সামনের সপ্তাহের মধ্যেই গানটি প্রকাশ করা হতে পারে।

বিজ্ঞাপন

‘জীবন রে তুই দেখতে কেমন বল’ শিরোনামের গানের কথাগুলো হচ্ছে, দেহের মাঝে কোন পথে তুই/করিস চলাচল/যায় না ধরা যায় না ছোঁয়া/যায় না পোড়া যায় না ধোঁয়া/অথচ তোর দুঃখ ব্যথায়/চোখে নামে ঢল/ জীবনরে তুই দেখতে কেমন বল’ সংগীতশিল্পী সুবীর নন্দী তৃতীয় শ্রেণি থেকেই গান করতেন। এরপর ১৯৬৭ সালে সিলেট বেতারে গান করেন। এরপর ১৯৭০ সালে ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিং এর মধ্য দিয়ে তিনি গানের জগতে আসেন ।

তার গাওয়া প্রথম গান 'যদি কেউ ধূপ জ্বেলে দেয়'। এরপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান।

সম্প্রতি বাংলাদেশ সরকার তাকে সংগীতে অবদানের জন্য দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।