বই মেলায় হানিফ সংকেতের ‘বিশ্বাসেরই নিঃশ্বাস নাই’

  • বিনোদন ডেস্ক
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবারের অমর একুশের বইমেলায় বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘বিশ্বাসেরই নিঃশ্বাস নাই’।

বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করতে তিনি যেমন নিরন্তন কাজ করে যাচ্ছেন তেমনি আমাদের নাগরিক সচেতনতা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতেও ভূমিকা রাখছেন আন্তরিকতার সঙ্গে। তার এবারের গ্রন্থেও সেই বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

নতুন বই প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, “মিডিয়াতে আমার শুরুটাই লেখালেখি দিয়ে। আর সেটা সত্তর দশকের শুরু থেকেই। দর্শকদের ভালোবাসার কারণে ‘ইত্যাদি’কে নিয়ে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও সবসময় লিখতে পারি না। কারণ গত ৩০ বছর ধরেই আমাকে একটি সিডিউল মেনে চলতে হচ্ছে। আর সেই সিডিউলটা আমার হাতে নয়, টিভির হাতে। একটি নির্দিষ্ট তারিখে ‘ইত্যাদি’ প্রচার হয় বলে আমাকে সেই তারিখের আগে অনুষ্ঠানটি নির্মাণ করে জমা দিতে হয়। তবে যতই ব্যস্ত থাকি না কেন মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি সংখ্যায় বেশি না হলেও বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে।”

তিনি আরও বলেন, ‘মানুষ নিঃশ্বাসে যেমন বাঁচে- তেমনি বিশ্বাসেও বাঁচে। নানা ঘটনার মধ্যে মানুষ আঁকড়ে ধরতে চায় আত্মবিশ্বাস, পারিবারিক বিশ্বাস, সামাজিক বিশ্বাস এবং রাষ্ট্রীয় বিশ্বাসকে। কিন্তু ঘটমান নানা অঘটন কখনও কখনও বিশ্বাসের ভিত দেয় নাড়িয়ে। তার মধ্যে দাঁড়িয়ে দৃষ্টি বাড়িয়ে যা দেখেছি, যা বুঝেছি তা নিয়ে বিভিন্ন সময় নিজের উপলব্ধির কথা লিখেছি বিভিন্ন জাতীয় দৈনিকে।

কথায় আছে, ‘নিঃশ্বাসের বিশ্বাস নাই’ অর্থাৎ যে কোনো সময়ই নিঃশ্বাস চলে যেতে পারে। কিন্তু বিশ্বাস যখন বারবার অবিশ্বাস্য আঘাতে জর্জরিত হতে থাকে, তখন মনে হয়- বিশ্বাসই যেন আর নিঃশ্বাস নিতে পারছে না। সেই বোধ থেকেই বিভিন্ন সময়ে প্রকাশিত লেখাগুলোর সংকলন ‘বিশ্বাসেরই নিঃশ্বাস নাই’। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি এখন বইমেলায় পাওয়া যাচ্ছে।