বরিশালে ‘১০ টাকার’ চাল বিক্রি শুরু শনিবার

  • ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘১০ টাকা’ কেজি দরে চাল বিক্রির কার্যক্রম আগামী শনিবার (৮ সেপ্টেম্বর) শুরু হবে। ফাইল ছবি

‘১০ টাকা’ কেজি দরে চাল বিক্রির কার্যক্রম আগামী শনিবার (৮ সেপ্টেম্বর) শুরু হবে। ফাইল ছবি

বরিশাল: বরিশালে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ‘১০ টাকা’ কেজি দরে চাল বিক্রির কার্যক্রম আগামী শনিবার (৮ সেপ্টেম্বর) শুরু হবে।

এ লক্ষ্যে বুধবার (৫ সেপ্টেম্বর) পর্যন্ত জেলার ২৮৫ জন ডিলার ১০ উপজেলার ইউনিয়ন পর্যায়ে বিক্রির জন্য ২১৭ মেট্রিক টন চাল সংগ্রহ করেছে। এছাড়াও বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বেশ কিছু ডিলার তাদের চাহিদা অনুযায়ী চাল সংগ্রহ করছে।

বিজ্ঞাপন

বার্তা২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন জেলা খাদ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মশিউর রহমান।

তিনি জানান, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারাদেশে গত রোববার (২ সেপ্টেম্বর) থেকে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রম শুরুর ঘোষণা থাকলেও সরকারি ছুটি ও ডিলাররা ব্যাংকে টাকা জমা দিতে না পারায় যথা সময়ে চাল বিতরণ শুরু করা যায়নি। এরপর সোমবার (৩ সেপ্টেম্বর) কর্মদিবস শুরু হলে ডিলাররা ব্যাংকে টাকা জমা দিয়ে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) থেকে চাল উত্তোলন শুরু করে।

খাদ্য কর্মকর্তা মো. মশিউর রহমান আরও জানান, ১০ টাকা কেজি দরে চাল কেনার সুবিধা পেতে বরিশালে কার্ডধারী পরিবার আছে ১ লাখ ৬০ হাজার ৩৯২ জন। এর মধ্যে বরিশাল সদর উপজেলায় ৩৬ হাজার ৫৪৯ জন, বাকেরগঞ্জ উপজেলায় ২৯ হাজার ১৯০ জন, বাবুগঞ্জ উপজেলায় ৭ হাজার ৪৩০ জন, উজিরপুর উপজেলায় ১১ হাজার ৬৩৪ জন, গৌরনদী উপজেলায় ১০ হাজার ৪৪৯, আগৈলঝাড়া উপজেলায় ৩ হাজার ৮৪০, মুলাদী উপজেলায় ১০ হাজার ১৬৩ জন, হিজলা উপজেলায় ১৬ হাজার ৬১৩ জন, মেহেন্দীগঞ্জ উপজেলায় ২৬ হাজার ৩৫৪ জন এবং বানারীপাড়া উপজেলায় ৮ হাজার ১৭০ জন কার্ডধারী পরিবার রয়েছে। আর প্রত্যেক কার্ডধারী পরিবার প্রতি মাসে ৩০ কেজি চাল কিনতে পারবেন। সপ্তাহের প্রথম তিনদিন (শনিবার-সোমবার) ডিলাররা কার্ডধারীদের কাছে চাল বিক্রি করবেন।

তিনি জানান, বরিশাল জেলায় নিয়োগকৃত ডিলারের সংখ্যা ২৮৫ জন। যার মধ্যে বরিশাল সদর উপজেলায় ৬৩ জন, বাকেরগঞ্জ উপজেলায় ডিলার ৫১ জন, বাবুগঞ্জ উপজেলায় ১৩ জন, উজিরপুর উপজেলায় ২৩ জন, গৌরনদী উপজেলায় ১৪ জন, আগৈলঝাড়া উপজেলায় ১০ জন, মুলাদী উপজেলায় ২০ জন, হিজলা উপজেলায় ৩৫ জন, মেহেন্দীগঞ্জ উপজেলায় ৪০ জন, বানারীপাড়া উপজেলায় ১৬ জন ডিলার রয়েছে।

এসব ডিলাররা সরকারি নিয়মানুযায়ী খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় এই চাল কার্ডধারীদের মধ্যে বিতরণ করবেন। আর এই বিতরণে কোনো অনিয়ম দেখা দিলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হবে বলে জানান জেলা খাদ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মশিউর রহমান।

উল্লেখ্য, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারাদেশে গত রোববার থেকে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল খাদ্য অধিদপ্তর।