পূজার ছুটি শেষে খুলছে অফিস-আদালত-ব্যাংক, চিরচেনা রূপে ফিরছে রাজধানী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দুর্গাপূজা উপলক্ষে টানা চারদিন ছুটি শেষে আজ (সোমবার) খুলছে অফিস-আদালত, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজার। এতে রাজধানী ফিরেছে তার পুরোনো রূপে। কর্মজীবী মানুষদের আবারও শুরু হচ্ছে যানজটের সঙ্গে লড়াই। অফিসপাড়ায় যোগ দিতে কর্মজীবীরা ছুঁটে আসছেন বিভিন্ন গন্তব্য থেকে। এতে রাজধানীর বিভিন্ন সড়কে দেখা দেয় তীব্র যানজট।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টার দিকে রাজধানীর মহাখালি, বিজয় স্মরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, গুলিস্তান, রামপুরা, বাড্ডা এলাকায় অফিসগামী মানুষদের উপস্থিতি চোখে পড়েছে।

বিজ্ঞাপন

একটি বেসরকারি অফিসে চাকরি করেন নজরুল। ছুটি শেষে অফিস করতে কাজীপাড়া থেকে বাংলামোটরে এসেছেন তিনি। তিনি বার্তা২৪.কমকে বলেন, ছুটি শেষে অফিসের কর্মজীবন আবারও শুরু হয়েছে। এখন আবার প্রতিদিনের মতো যানজটের সঙ্গে লড়াই করতে হবে। সবগুলো গাড়িই ভরে ভরে যাচ্ছে। রাস্তায় মানুষের চাপ বেড়েছে। 

বাড্ডা এলাকার এক নারী যাত্রী জানান, প্রতিদিন বাড্ডা থেকে মহাখালি হয়ে ফার্মগেট যাই। এতোদিন বন্ধের কারণে জ্যাম ছিলো না। এখন আবার জ্যামের সঙ্গে যুদ্ধ করতে হবে।

সদরঘাট-মিরপুর রোডে চলাচল করা বিহঙ্গ পরিবহনের বাবু জানান, এতোদিন যাত্রী কম ছিল। রাস্তায়ও জ্যাম ছিলো না। আজ থেকে অফিস শুরু। তাই যাত্রীর চাপ বেড়েছে। অফিস টাইমে ঠাসাঠাসি করে যাত্রী উঠে।

এদিকে গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে শুরু হয় সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ছুটি। সাপ্তাহিক ছুটির দিনসহ পূজা উপলক্ষে ১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর ছিল সরকারি ছুটি।

অন্যান্য বছর শুধুমাত্র বিজয়া দশমীর দিন সরকারি ছুটি থাকলেও এবার নির্বাহী আদেশে সপ্তমীর দিন অর্থাৎ গত বৃহস্পতিবারও সরকারি ছুটি ঘোষণা করে অন্তর্বর্তীকালীন সরকার। এতে শুক্র ও শনিবারসহ মোট চারদিনের ছুটি ভোগ করলেন চাকরিজীবীরা।

এর আগে, গত ৮ অক্টোবর নির্বাহী আদেশে দেশব্যাপী ১০ অক্টোবর সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ক্যালেন্ডারের তথ্যমতে, শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলবে ১৭ অক্টোবর (বৃহস্পতিবার) পর্যন্ত। পরের দুদিন শুক্র ও শনিবার হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে আগামী ২০ অক্টোবর। এর মধ্যে ফাতেহা-ই-ইয়াজদহমের ছুটি ১৫ অক্টোবর এবং লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমার ছুটি রয়েছে ১৬ অক্টোবর।