নতুন চুক্তিতে শ্রমিকের খরচ দিবে মালয়েশিয়ার নিয়োগকর্তারা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শ্রমিক নিতে বাংলাদেশের সঙ্গে নতুন এবং আরো সংস্কার করে সমঝোতা স্বাক্ষর (এমওইউ) করতে যাচ্ছে মালয়েশিয়া। নেপালের পর বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং ভিয়েতনামের সঙ্গে একই ধরনের চুক্তি করতে যাচ্ছে মালয়েশিয়া।

দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান বলেছেন, মালয়েশিয়া এরই মধ্যে প্রথম ধাপে গত ২৯ অক্টোবর নেপালের সঙ্গে এই সমঝোতা স্বাক্ষর করেছেন। মানব পাচার রোধে এবং অভিবাসীদের ঢল ঠেকাতে এই সমঝোতা হচ্ছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, নতুন চুক্তির আওতায় আন্তর্জাতিক শ্রম সংস্থ্যা (আইএলও) অনুযায়ী শ্রমিকের নিয়োগ ফি, বিমানের রিটার্ন টিকেট, ভিসা, স্বাস্থ্য পরীক্ষা, বাৎসরিক কর নিয়োগকর্তাকে বহন করতে হবে।

এম কুলাসেগারান বলেন, যে দেশগুলোর সঙ্গে আমাদের চুক্তি প্রায় শেষ পর্যায়ে সেসব দেশে নতুন এই চুক্তি বাস্তবায়িত হবে। নেপালে যে মডেল বাস্তবায়িত হচ্ছে, সেটিই অনুসরন করা হবে।

তিনি বলেন, আশা করি নেপালের মতো বাংলাদেশ, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়ায় একই ধরনের চুক্তি স্বাক্ষরিত হবে। আমরা ইতিমধ্যে এই দেশগুলোর সঙ্গে আলোচনা করেছি।

বুধবার আশিয়ান শ্রমমন্ত্রীদের বৈঠক শেষে তিনি স্থাণীয় সাংবাদিকদের এই কথা জানান। এছাড়াও বাংলাদেশ, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়ার পর ফিলিপাইনের সঙ্গে একই চুক্তি বাস্তবায়িত হবে।