বিনিয়োগকারীদের বিক্ষোভে পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএসই লোগো

ডিএসই লোগো

চলমান দরপতনকে পুঁজিবাজারের কিছুটা মূল্য সংশোধন বলে মনে করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (কর্তৃপক্ষ)।

ডিএসই বলছে, বাজারে সম্প্রতি সংশোধনের ধারা অব্যাহত থাকায় পুঁজিবাজারের কিছু বিনিয়োগকারী ডিএসইর সামনে ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধন করে বিক্ষোভ প্রদর্শন করে আসছেন। এ বিক্ষোভের ফলে দেশ ও বিদেশে আমাদের পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (০৬আগস্ট) এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানায় ডিএসই।

এতে বলা হয়,পুঁজিবাজারের ধর্মই হলো উত্থান-পতন৷ পুঁজিবাজারের ব্যাপ্তি বেড়েছে৷ যে কেউ ইচ্ছে করলেই এ বাজারকে প্রভাবিত করতে পারবে সে ধারণাও সঠিক নয়।

বিশ্বের অন্যান্য দেশের স্টক এক্সচেঞ্জে এর চেয়েও বেশি উত্থান-পতন হয়৷ সেখানে কখনো ব্যানার-ফেস্টুন নিয়ে মানববন্ধন অথবা বিক্ষোভ প্রদর্শন করা হয় না৷ বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের উন্নত স্টক এক্সচেঞ্জের সঙ্গে তাল মিলিয়ে চলার সক্ষমতা অর্জন করেছে। এ উদীয়মান পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হোক তা আমাদের কাম্য নয়। এ ধরনের বিক্ষোভের ফলে নতুন বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসার উৎসাহ হারিয়ে ফেলে এবং বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে অনুৎসাহিত হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দীর্ঘমেয়াদে একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে ব্যাপক সংস্কারমূলক কাজসহ প্রয়োজনীয় আইন-কানুন প্রণয়ন করে যাচ্ছে৷ একই সঙ্গে ডিএসই-ও সব ধরনের প্রযুক্তিগত উন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে৷ আর সবই করা হচ্ছে পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে।

প্রধানমন্ত্রী সবসময় বলে থাকেন পুঁজিবাজারের মাধ্যমেই দেশের শিল্পায়ন ও নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা সম্ভব। একই সাথে শিল্পায়নের মাধ্যমে অধিকহারে কর্মসংস্থানেরও সৃষ্টি হয়।

তাই বিনিয়োগকারীদের অত্যন্ত ধৈর্য সহকারে দেশের উদীয়মান পুঁজিবাজারকে কাজে লাগিয়ে নিজের এবং দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে কোনরূপ অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি না করে একযোগে কাজ করার জন্য সবার কাছে আহবান জানানো হচ্ছে। একইস সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অনুরোধ জানাচ্ছে পুঁজিবাজারের মতো স্পর্শকাতর অর্থনৈতিক প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার প্রতি বিশেষ দৃষ্টি রাখার জন্য।