পুঁজিবাজারের ভালো চাই, সব সমাধান হবে: অর্থমন্ত্রী

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল

ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল

পুঁজিবাজার খারাপ হওয়ার কোনো সম্ভাবনা নেই এমন ইঙ্গিত করে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানিয়েছেন, সরকারের যে অগ্রধিকার জায়গাগুলো রয়েছে তার মধ্যে পুঁজিবাজার অন্যতম। বাজেট থেকে পুঁজিবাজার অনেক সুযোগ সুবিধা পাবে।

মোস্তফা কামাল বলেন, ‘কিন্তু শেয়ার তো বিক্রি করে ফেলেছেন। আমি আপনার ভালো চাই, পুঁজিবাজারের ভালো চাই। আপনারা হতাশ হবে না। আমি ফেল করার মানুষ না। আমার জীবনে হারার রেকর্ড নেই। পুঁজিবাজারের প্রত্যেক সমস্যা একের পর এক সমাধান হবে, ইনশাআল্লাহ।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০এপ্রিল) রাতে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্লাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/01/1556685622352.jpg

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারকে বাদ দিয়ে দেশের অর্থনীতি ভালো হবে না। উন্নয়নকে ধরে রাখতে হলে পুঁজিবাজারকে সঙ্গে নিয়ে যেতে হবে। পুঁজিবাজার খারাপ হবে কীভাবে? আমার মাথায় ঢোকে না, কেন আপনারা শেয়ার বিক্রি করছেন!

তিনি বলেন, প্রত্যেক দেশের বাজেটেই কিছু প্রাধিকার থাকে। পুঁজিবাজারের সঙ্গে লাখ লাখ পরিবার জড়িত। এই পরিবারগুলো বাদ দিয়ে সরকার কখনো এগিয়ে যাওয়ার চিন্তা করে না। আপনারা সত্যিকারের যদি বিনিয়োগকারী হন, তাহলে কিছু না কিছু ক্ষেত্র থাকবে, যেখান থেকে আপনারা লাভবান হবেন।

‘কীভাবে কোন বিবেচনায় আপনারা এখন শেয়ার বিক্রি করছেন, তা আমার মাথায় ঢোকে না। এখন যখন শেয়ারের দাম বাড়বে তখন আপনার কাছে শেয়ার থাকবে না।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/01/1556688879568.jpg

দেশের পুঁজিবাজার আরো শক্তিশালী অবস্থায় যাওয়ার দরকার ছিল মন্তব্য করে মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশের পুঁজিবাজার ফলো করেন, ভারতকে ফলো করেন। আমরা মালয়েশিয়াকে ফলো করি, সিঙ্গাপুরকে ফলো করি, তাহলে বিপর্যয় আসার সম্ভাবনা থাকবে না। আমি বিশ্বাস করি, আমাদের অর্থনীতি অনেক শক্তিশালী অবস্থায় আছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, পুঁজিবাজারে নিজেদের কোনো লক্ষ্য নেই। বিনিয়োগকারীদের শক্তিশালী একটি বাজার উপহার দিতে চাই। এর মাধ্যমে বিনিয়োগকারীরা যে সম্মান দেবেন, সেটা আজীবন ধরে রাখব।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্ত্য দেন জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ এবং ডিএসইর এমডি কেএএম মাজেদুর রহমান।