ভারতকে হারিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-26 16:50:35

সকালের সেশনে নিউজিল্যান্ডকে ২৫৫ রানে গুটিয়ে দিয়ে ভারত কিছুটা স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে। ম্যাচ জিততে তাদের সামনের লক্ষ্য দাড়ায় ৩৫৯ রান। সন্দেহ নেই, অনেক বড় লক্ষ্য। তবে ভারত যে এরচেয়ে বেশি লক্ষ্য তাড়া করে টেস্ট ম্যাচ জিতেছে। সেই ইতিহাসই ভারতকে সাহস যোগাচ্ছিল। কিন্তু শেষমেশ ম্যাচে নতুন ইতিহাস গড়লো নিউজিল্যান্ডই। পুনেতে ১১৩ রানের জয়ে ভারতের মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের ইতিহাস তৈরি করলো নিউজিল্যান্ড।

সিরিজ বাঁচানোর জন্য পুনেতে স্পিন স্বর্গ বানিয়েছিল ভারত। কিন্তু স্বর্গে ও নরক দেখলো তারা নিজেরাই। দুই ইনিংসে ভারত যে ব্যাটিং করলো তাতে প্রমাণিত হলে এই উইকেটে শুধু ব্যাটিংই নয়, বোলিংয়েও স্বাগতিকদের চেয়ে অতিথি দলই এগিয়ে। দু’দফায় ব্যাটিংয়ে বিপদে পড়েছিল নিউজিল্যান্ড। কিন্তু সেই বিপদ থেকে ঠিকই উদ্ধার পায় তারা। আর ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৫৬ রানে। দ্বিতীয় ইনিংসে বিশাল লক্ষ্যের পিছু ধাওয়া করতে নেমে গুটিয়ে যায় ২৪৫ রানে। নিউজিল্যান্ড জিতলো ১১৩ রানের বিশাল ব্যবধানে।

তিন টেস্ট সিরিজের প্রথম দুটোতে জিতেই সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড। ইতিহাস জানাচ্ছে ভারত-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচে প্রথমবার মুখোমুখি হয়েছিল ১৯৫৫ সালে। পেছনের ৬৯ বছরে এই প্রথমবারের মতো ভারতের মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরছে নিউজিল্যান্ড। এই সিরিজের ট্রফিতে নতুন একটা শব্দ যোগ করার দাবি নিউজিল্যান্ড তুলতেই পারে- ঐতিহাসিক! ঘরের মাটিতে ভারত প্রায় এক যুগ পরে কোনো টেস্ট সিরিজ হারলো।

পুনের এই টেস্ট ম্যাচ দু’দলের দুই স্পিনারের কাছে চিরস্মরণীয় হয়ে থাকছে। ভারতের অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। এবং নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। সুন্দর প্রথম ইনিংসে শিকার করেন ৫৯ রানে ৭ উইকেট। ক্যারিয়ার সেরা বোলিং এটি তার। দ্বিতীয় ইনিংসে আরো ৪ উইকেট পান তিনি। ম্যাচে তার সংগ্রহ দাড়ায় ১১ উইকেট।

খানিকবাদে সুন্দরের ‘সুন্দর’ বোলিংয়ে ছাড়িয়ে যান মিচেল স্যান্টনার। নিউজিল্যান্ডের অভিজ্ঞ এই স্পিনারের স্পিন যাদুতে ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৫৯ রানের মামুলি স্কোরে। স্যান্টনার পান ৫৩ রানে ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসেও স্যান্টনার ছিলেন দুর্বার! দলের ৬০.২ ওভারের মধ্যে তিনি একাই করেন ২৯ ওভার। শিকার করেন ১০৪ রানে ৬ উইকেট। ম্যাচে সব মিলিয়ে তার শিকার সংখ্যা ১৩ উইকেট!

পুনে তো ভারত তো স্যান্টনারের কাছেই হারলো!

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড ২৫৯ ও ২৫৫।
ভারত ১৫৬ ও ২৪৫।
ফল: নিউজিল্যান্ড ১১৩ রানে জয়ী।
ম্যাচ সেরা: মিচেল স্যান্টনার।
সিরিজ: নিউজিল্যান্ড ২, ভারত ০।
শেষ টেস্ট: মুম্বাইয়ে ১ নভেম্বর শুরু।

এ সম্পর্কিত আরও খবর