রাওয়ালপিন্ডিতে যেসব রেকর্ড নতুন করে লিখল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-03 17:30:49

পাকিস্তানকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশ করাটা নিজেই একটা বড় ইতিহাস। তবে এই ইতিহাস গড়ার পথে আরও একগাদা রেকর্ড ভেঙে চুরমার করেছে নাজমুল হোসেন শান্তর দল। 

সে রেকর্ডগুলোয় বার্তা২৪ এর পাঠকদের জন্য তুলে ধরা হলো–
১৮৫- বাংলাদেশের টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ সফল রান তাড়া করার রেকর্ড এটি। শীর্ষে আছে ২০০৯ সালে গ্রেনাডায় উইন্ডিজের বিপক্ষে ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড, দুইয়ে আছে ২০১৭ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে ১৯১ রান তাড়া করে পাওয়া জয়টি। 

১৮৫- পাকিস্তানের মাটিতে সফরকারী দলের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডের তালিকাতেও বাংলাদেশের এই জয় আছে তিন নম্বরে। শীর্ষে আছে ২০০০ সালে এই রাওয়ালপিন্ডিতেই শ্রীলঙ্কার ২২০ রান তাড়া করে পাওয়া জয়টি। দুইয়ে আছে ১৯৬১ সালে লাহোরে ২০৮ রান তাড়া করে ইংল্যান্ডের তুলে নেওয়া জয়টি। 

২- ইতিহাসে এই নিয়ে দ্বিতীয় বারের মতো পাকিস্তান একাধিক ম্যাচের টেস্ট সিরিজে সবকটি ম্যাচ হারল। এর আগে এই ‘কীর্তি’ পাকিস্তান গড়েছিল ইংল্যান্ডের বিপক্ষে, ২০২২-২৩ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে; হেরেছিল ৩-০ ব্যবধানে। এরপর এবার এই বিস্বাদটা পাকিস্তানকে নতুন করে দিল বাংলাদেশ। 

১০– ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে পাকিস্তান নিজেদের মাঠে টেস্টের ১০ পুরোনো সদস্যের সবার কাছে ঘরের মাঠে সিরিজ হারল। এই রেকর্ডে প্রথম দলটা কে জানেন? বাংলাদেশ!

১৫– ১৫ বছর পর প্রতিপক্ষের মাটিতে একাধিক ম্যাচের টেস্ট সিরিজ জিতল বাংলাদেশ। ২০০৯ সালে প্রথম বারের মতো এই কীর্তি গড়ার পর থেকে এই স্বাদটা পেতে যেন ভুলেই গিয়েছিল দলটা। ২০২৪ সালে এসে এই স্বাদ আবারও পেল বাংলাদেশ। (২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে একটি টেস্ট জিতেছিল বাংলাদেশ, তবে সেটি ছিল একমাত্র টেস্ট; ‘সিরিজ’ নয়)

এ সম্পর্কিত আরও খবর