লাইলসকে ছাড়িয়ে প্যারিসে ২০০ মিটারের রাজা টেবোগো

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-09 16:30:24

প্যারিস অলিম্পিকে ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টের ফাইনালে আট প্রতিযোগীর মধ্যে ষষ্ঠ হয়েছিলেন লেটসিলে টেবোগো। স্বাভাবিকভাবেই তাই ছিলেন না কারো নজরেও। তবে বতসোয়ানার এই তরুণ অ্যাথেলেটই কিনা এবার রাজা বনে গেলেন ২০০ মিটার দৌড়ে। প্যারিসের দ্রুততম মানব নোয়াহ লাইলসকে ছাড়িয়ে এই ইভেন্টে সোনা জিতেছেন টেবেগো।

দৌড় শেষ করতে টেবেগো সময় নেন ১৯ দশমিক ৪৬ সেকেন্ড। এদিকে ১৯ দশমিক ৬২ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের বেডনারেক কেনেথ। ১০০ মিটারের রাজা লাইলস এই ইভেন্টে জেতেন ব্রোঞ্জ। তিনি সময় নেন ১৯ দশমিক ৭০ সেকেন্ড। 

গত ৪ আগস্ট ১০০ মিটার স্প্রিন্টে ৯.৭৮৪ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন লাইলস। সেখানে ষষ্ঠ অবস্থানে থাকা টেবেগো দৌড় শেষ করতে সময় নিয়েছিলেন ৯ দশমিক ৮৬ সেকেন্ড। তবে ২০০ মিটারে এসে এবার সবাইকে ছাড়িয়ে গেলেন ২১ বছর বয়সী এই দৌড়বিদ। 

টেবেগো অবশ্য এই ইভেন্টে বিশ্ব রেকর্ড বা অলিম্পিকের রেকর্ড কোনোটিই স্পর্শ করতে পারেননি। যেই দুই রেকর্ড এখন পর্যন্ত আছে উসাইন বোল্টের দখলেই। ২০০৯ সালে বার্লিনে ১৯ দশমিক ১৯ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তিনি। তার এক বছর আগে ২০০৮ বেইজিং অলিম্পিকে আসরে ১৯ দশমিক ৩০ সেকেন্ড সময় নিয়ে গড়েছিলেন অলিম্পিকের রেকর্ড। 

এর আগে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে রুপা ও ব্রোঞ্জ জয়ের স্বাদ পেয়েছিলেন টেবেগো। তবে অলিম্পিকে এই প্রথম সোনা জয়ের দারুণ এক মুহূর্ত উপভোগ করলেন এই তরুণ দৌড়বিদ।

এ সম্পর্কিত আরও খবর