সাগরিকায় শ্রীলঙ্কার দিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-03-30 17:29:30

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা আগাগোড়া শ্রীলঙ্কার। ব্যাটিং দাপটে দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা। দিনের পুরো ৯০ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৩১৪ রান করেছে তারা। ফিফটি ছুঁয়েছেন দলটির প্রথম তিন ব্যাটার। লঙ্কানদের এমন ব্যাটিং আধিপত্যের দিনে বাংলাদেশের বোলাররা হতাশায় পুড়েছেন। গড়পড়তা মানের ফিল্ডিং স্বাগতিকদের দুশ্চিন্তা বাড়িয়েছে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। সে সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন দুই লঙ্কান ওপেনার নিশান মাদুশকা এবং দিমুথ করুনারত্নে। প্রথম সেশনে তাদের কাউকেই সাজঘরের পথ দেখাতে পারেননি বাংলাদেশের বোলাররা। এই সেশনে ২৭ ওভারে ৮৮ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যান তারা।

দ্বিতীয় সেশনে মাদুশকা (৫৭) রানআউট হলে ভাঙে লঙ্কানদের এই উদ্বোধনী জুটি। তার আগেই অবশ্য মাদুশকা-করুনারত্নে মিলে স্কোরবোর্ডে জমা করেছিলেন ৯৬ রান।

তবে বাংলাদেশের ছোট্ট সে সাফল্যে লঙ্কান দাপটে ছেদ পড়েনি। দ্বিতীয় উইকেটে ১২৪ রানের দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন করুনারত্নে এবং কুশল মেন্ডিস। তাদের দুজনের ফিফটিতে বড় স্কোরে চোখ রাখে শ্রীলঙ্কা। ৮৬ রানে ব্যাট করা করুনারত্নের স্টাম্প গুঁড়িয়ে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন হাসান মাহমুদ।

শেষ সেশনে কুশল মেন্ডিস এবং অ্যাঞ্জেলো ম্যাথুসকে যথাক্রমে সাকিব আল হাসান এবং হাসান মাহমুদ সাজঘরের পথ দেখালে কিছুটা বিপদে পড়ে শ্রীলঙ্কা। সেঞ্চুরি থেকে সাত রান দূরে থামেন মেন্ডিস, ২৩ রানে আটকে যান ম্যাথুস।

শেষবেলায় দেখেশুনে ব্যাট চালিয়ে লঙ্কানদের আর কোনো উইকেট হারাতে দেননি অভিজ্ঞ দীনেশ চান্দিমাল (৩৪*) এবং অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা (১৫*)।

এ সম্পর্কিত আরও খবর