সেমিতে ভারতের বিরুদ্ধে পিচ পরিবর্তনের অভিযোগ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-15 12:34:45

আইসিসির অনুমতি না নিয়েই আজকের ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের পিচ পরিবর্তন করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন একটি বিশেষ প্রতিবেদনের মাধ্যমে এই দাবি করেছে।

কোন ম্যাচে কোন পিচে খেলা হবে এই বিষয়ে আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন আইসিসির কনসালট্যান্ট অ্যান্ডি অ্যাটকিনসন। কিন্তু মেইল অনলাইনের অভিযোগ মতে, টুর্নামেন্ট এগিয়ে যেতে থাকার পর অ্যাটকিনসনের সঙ্গে করা চুক্তিকে আর পাত্তা দেয়নি বিসিসিআই।

সংবাদমাধ্যমটি আরও দাবি করে বলেছে যে, সেমিফাইনাল জিতে ভারত ফাইনালে উঠেও একই কাজ করতে পারে। অর্থাৎ ফাইনালেও এরকম বিনা অনুমতিতে উইকেট পাল্টানো হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছেন ব্রিটেনের ক্রীড়া সংবাদকর্মী ও উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের সম্পাদক লরেন্স বুথ।

আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৭ নম্বর পিচে খেলা হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে ৬ নম্বর পিচে, যেখানে এবারের আসরের ইতিমধ্যে দুটো ম্যাচ খেলা হয়ে গেছে। এই সিদ্ধান্তটি আইসিসির অনুমোদন ছাড়াই বাস্তবায়ন করেছে বিসিসিআই। ভারতীয় স্পিনাররা যাতে সুবিধা পায় এজন্যেই এরকম করা হয়েছে বলে দাবি করেছে সংবাদমাধ্যমটি।

সেমিফাইনাল ম্যাচের উইকেট পাল্টানো নিয়ে অ্যাটকিনসনকে পরিষ্কার কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। অ্যাটকিনসন বিসিসিআইয়ের কাছে জানতে চেয়েছিলেন, এসব পরিবর্তনের সিদ্ধান্তগুলো কারা নিয়ে থাকে। বিসিসিআই বলেছে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের কথা। কিন্তু গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন দাবি করে বলছে যে তারা বিসিসিআইয়ের নির্দেশ মোতাবেকই কাজ করছে এবং অনুরোধগুলো এসেছে সরাসরি ভারতের টিম ম্যানেজমেন্ট থেকে।

"এটাই কি প্রথম আইসিসি ক্রিকেট বিশ্বকাপ, যেখানে পিচ বিশেষভাবে পছন্দ ও প্রস্তুত করা হয় টিম ম্যানেজমেন্ট কিংবা আয়োজক দেশের বোর্ডের উচ্চস্তরের অনুরোধে?’'- সতর্কবার্তা দিয়ে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাকে উদ্দেশ্য করে এমনটাও বলেছেন অ্যাটকিনসন।

এ সম্পর্কিত আরও খবর