প্রধানমন্ত্রীর প্রণোদনায় গুরুত্বপূর্ণ খাতগুলো অবহেলিত: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:46:02

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বিশেষ আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, সেখানে গুরুত্বপূর্ণ খাতগুলোকে অবহেলা করা হয়েছে বলে মনে করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, করোনা মোকাবিলায় সব চেয়ে গুরুত্বপূর্ণ খাত হচ্ছে স্বাস্থ্য খাত। সেই খাতের কোনো আলোচনাই প্রণোদনা প্যাকেজে নেই। দিন এনে দিন খাওয়া মানুষদের জন্যও কোনো কথা বলা হয়নি।

এতে সমন্বয়ের কোনো বিষয়ই নেই উল্লেখ করে তিনি বলেন, এক ডিপার্টমেন্টের সাথে আরেকটি ডিপার্টমেন্টের কোনো সমন্বয় নেই।

রোববার (৫ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী প্রণোদনার ঘোষণা দেওয়ার পর বিকেল ৪টায় বিএনপির মহাসচিব নিজ বাসা থেকে ফেসবুক লাইভের মাধ্যমে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এসব কথা বলেন।

আরো পড়ুন: ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর

ফখরুল বলেন, আজ ৭২ হাজার ৭৫০ কোটি টাকা এবং এর আগে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা দেওয়া হয়েছে। এটা কিন্তু শিল্প খাতে ব্যাংকের মাধ্যমে ঋণের প্রণোদনা। দিন এনে দিন খায়, সেই মানুষের সংখ্যা বাংলাদেশে সবচেয়ে বেশি। এ সেক্টরের মানুষগুলোর জন্য প্রণোদনা প্যাকেজের মধ্যে কোথাও কিছু দেখতে পাইনি। এ মুহূর্তে আমাদের মূল সমস্যা হচ্ছে, দিন এনে দিন খায় যারা, তাদের কিন্তু এরই মধ্যে রাস্তায় বেরিয়ে যাওয়ার অবস্থা হয়েছে, অনেকে বেরিয়ে গেছেনও। এ বিষয়গুলো একেবারে অবহেলা করা হয়েছে।

স্বাস্থ্য খাত নিয়ে কোনো কথাই বলা হয়নি উল্লেখ করে তিনি বলেন, এ খাতকে এ প্রণোদনার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি। এ মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে স্বাস্থ্য খাত। স্বাস্থ্য খাতের সামর্থ্য বৃদ্ধি করা, করোনা শনাক্ত করার কিট- সে বিষয়গুলো কিন্তু প্রধানমন্ত্রীর ঘোষণায় উঠে আসেনি। যারা চিকিৎসা করছেন ডাক্তার, নার্স, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট, তাদের কথা যদি আমরা সুনির্দিষ্ট করে বলি, তাহলে তাদের সুরক্ষার জন্য, তাদের নিরাপত্তার জন্য অর্থাৎ স্বাস্থ্য সেক্টরকে সেভাবে তৈরি করার জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার প্রত্যেকটি প্যাকেজ ব্যাংক ঋণের মাধ্যমে শিল্প মালিকদের কাছে যাবে। এর আগে পাঁচ হাজার কোটি টাকা পোশাক শিল্পের জন্য বরাদ্দ করা হয়েছিল। সেই টাকা কি পোশাক শ্রমিকদের কাছে সরাসরি যাবে? নাকি মালিকদের মাধ্যমে শ্রমিকদের কাছে যাবে, তা উল্লেখ করা হয়নি। সেটা কিন্তু পরিষ্কার না, পরিষ্কার করে কিছু বলা হয়নি, যোগ করেন ফখরুল।

এ সম্পর্কিত আরও খবর