মার্চে ফের শুরু হচ্ছে বিএনপির জেলা সমাবেশ

বিএনপি, রাজনীতি

আকরাম হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:50:35

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে ডাকা জেলায় জেলায় সমাবেশ আবারো শুরু হতে যাচ্ছে। করোনার বিধিনিষেধের কারণে প্রায় দুই মাস স্থগিত থাকার পর মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে সমাবেশ শুরুর সিদ্ধান্ত নিয়েছে দলটি। ২২ মার্চ রাতে দলটির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। স্থায়ী কমিটির দুই সদস্য বার্তা২৪.কমকে এ সিদ্ধান্তের কথা জানান। এ বিষয়ে দ্রুত সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক ঘোষণা দিবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সূত্র জানায়, স্থায়ী কমিটির বৈঠকে সমাবেশের প্রসঙ্গ তুলা হয়। বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় পুনরায় শুরু করার সিদ্ধান্ত হয়। মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরুর সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বার্তা২৪.কমকে বলেন, আমাদের প্রোগ্রামটা চলমান আছে। আমরা শুধু বলেছি করোনার কারণে সমাবেশের তারিখ পুনঃনির্ধারণ করব। এখন করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে। তবে যখন করব তখন জানতে পারেবেন।

খালেদা জিয়া মুক্তি, বিদেশে উন্নত চিকিৎসা ও সংগঠনকে গতিশীল করতে জেলায় জেলায় সমাবেশ করার সিদ্ধান্ত নেয় বিএনপি। প্রথম ধাপে ৩২টি জেলায় সমাবেশ করার ঘোষণা দেয় রাজপথের প্রধান বিরোধী দল। গত বছরের ২২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর এ সমাবেশ অনুষ্ঠিত হয়। দলের মহাসচিবসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ এসব সমাবেশ উপস্থিত থাকেন। প্রথম ধাপে ৩২টি জেলায় সমাবেশ হওয়ার কথা থাকলেও সব জেলায় সমাবেশ করা সম্ভব হয়নি। ৪৪ ধারা জারি হওয়ায় কয়েকটি জেলার সমাবেশ পণ্ড হয়ে যায়।

দ্বিতীয় ধাপে বাকি জেলাগুলোতে সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। ৫ জানুয়ারি সমাবেশের ঘোষণা দেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। জানুয়ারির ১২, ১৫, ১৭, ১৯ ও ২২ তারিখে এসব সমাবেশের দিন নির্ধারন করা হয়।

চলতি বছরের জানুয়ারি করোনার তৃতীয় ঢেউ আসে। দ্রুত বাড়তে থাকে সংক্রমণ। এরইমধ্যে ১২ জানুয়ারি ৬ জেলায় সমাবেশ করে বিএনপি। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১৩ জানুয়ারি থেকে বিধি-নিষেধ আরোপ করে সরকার। তাতে উন্মুক্ত স্থানে যে কোন সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক সভা-সমাবেশ বন্ধ রাখার কথা বলা হয়।

এর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় ধাপে ডাকা চলমান জেলা সমাবেশের তারিখ পুনঃনির্ধারণের ঘোষণা দেয় বিএনপি। ১৪ জানুয়ারি সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন বিএনপির স্থায়ী বিএনপি সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, জনস্বার্থ ও প্রাসঙ্গিক সবকিছু বিবেচনা করে আমাদের এই সমাবেশগুলোর তারিখ পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর