‘আমরাও কোয়ারেন্টাইনের দিকে যাচ্ছি’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 08:25:59

চীনে ৫ কোটি লোককে কোয়ারেন্টাইন করে রেখেছিল। আমরাও কোয়ারেন্টাইনের দিকে যাচ্ছি, এটার সফলতা সকলের উপর নির্ভর করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২৫ মার্চ) দুপুরে করোনাভাইরাস প্রতিরোধ ও স্বাস্থ্যখাতের প্রস্তুতি বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর ফেসবুকপেজ "Health Minister Zahid Maleque,mp" থেকে এক ভিডিও ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১০ দিন ছুটি ঘোষণা করা হয়েছে, সবাই ঘরে থাকবেন নিরাপদ দূরত্বে থাকবেন। এই ছুটি ঘোষণা করা হয়েছে ঘুরে বেড়ানোর জন্য নয়, এই ছুটি ঘোষণা করা হয়েছে বাড়িতে থাকার জন্য। যাতে সবাই নিরাপদে থাকতে পারেন। করোনাভাইরাস খুবই সংক্রামক, এ থেকে রক্ষা পেতে নিরাপদে থাকতে হবে, যার যার বাড়িতে থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বের হবেন না।

জাহিদ মালেক বলেন, আমাদের ১৭টি হটলাইন ছিল, সেখানে অনেকে পাচ্ছিল না। তাই বাড়িয়ে প্রতি জেলায় ৫টি করে হটলাইন চালু করেছি। এখন হট লাইনের সংখ্যা হবে ৩৫০টি। আগে একটি ল্যাবে কাজ করছিলাম। এখন ১০টি ল্যাব বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপন করছি, অল্প দিনের মধ্যে চালু হয়ে যাবে। এই ১০ দিনে স্বাস্থ্য মন্ত্রণালয় খোলা থাকবে। বড় বড় প্রাইভেট হাসপাতাল আইস্যোলেশন ওয়ার্ড করবে বলে আমা করছি।

তিনি বলেন, কুর্মিটোলা হাসপাতালকে করোনা রোগী রাখার জন্য সিদ্ধান্ত নিয়েছি। প্রত্যেক জেলায় একটি করে অ্যাম্বুলেন্স দেয়া হবে, যাতে শুধু করোনা আক্রান্তদের আনা হবে। আমেরিকা আমাদের কাছে পিপিই চেয়েছে, আমরা তিন লাখ বিতরণ করেছি, আরো এক লাখ আছে।

এ সম্পর্কিত আরও খবর