নিশ্চিত হলেই কমিউনিটি ট্রান্সমিশন ঘোষণা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 23:42:19

কমিউনিটি ট্রান্সমিশন বলার আগে আরও সময় নেওয়া হচ্ছে। আক্রান্তদের সোর্স অফ ইনফেকশন খুঁজে দেখা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে প্রতিবেদন দিতে হবে। তাই আরও তথ্য সংগ্রহ বিশ্লেষণ করা হবে।

রোববার (২২ মার্চ) বিকেলে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

 

তিনি বলেন, আরও তিনজন সংক্রমিত হয়েছেন, যাদের মধ্যে দুজন সম্প্রতি বিদেশ থেকে ফিরেছেন এবং একজন পুরনো এক রোগীর সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে দুজন পুরুষ, একজন নারী। তাঁদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে। আক্রান্ত তিনজনের মধ্যে একজনের ডায়াবেটিস আছে। তবে তিনজনের মৃদু উপসর্গ আছে।

তিনি আরও বলেন, আইইডিসিআরে নমুনা ৬৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখন পর্যন্ত মোট ৫৬৪ জনের নমুনা সংগ্রহ করেছি। আগের আক্রান্তদের মধ্যে ৫ জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৭ জন। আইসোলেশনে আছেন ৪০ জন।

মিরপুরের টোলাবাগ ও সিলেটে আইসোলেশনে থাকা ব্যক্তির মৃত্যু সম্পর্কে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, মিরপুরের টোলারবাগ ও সিলেটে মারা যাওয়া ব্যক্তির নমূনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট হাতে পেলে জানা যাবে মৃত্যুর কারণ।

করোনা সংক্রমণ ঠেকাতে পরামর্শ তুলে ধরে তিনি বলেন, বার বার সাবান পানি দিয়ে হাত ধুবেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকুন, বিদেশ থেকে আসতে না করুন, আপনারাও যাওয়া থেকে বিরত থাকুন।

এ সম্পর্কিত আরও খবর