সাংবাদিক শফিকুল নিখোঁজ, সিসিটিভি ফুটেজ প্রকাশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:46:41

দৈনিক পক্ষকাল-এর সম্পাদক শফিকুল ইসলাম কাজলের সর্বশেষ অবস্থান নিয়ে সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত ১০ মার্চ তার কার্যালয় মেহের টাওয়ারের নিচে সর্বশেষ সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে একটি বাইকে চড়ে তাকে চলে যেতে দেখা যায়। ভিডিও ফুটেজে ঘটনাস্থলে সন্দেহজনক ভাবে কয়েকজন ব্যক্তিকে ঘোরাফেরা করতে দেখা গেছে বলে জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।  

শনিবার (২১ মার্চ) মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে সিসিটিভি ফুটেজটিও প্রকাশ করা হয়।

নিখোঁজের দিন ১০ মার্চ বিকেল ৪টা ১৪ মিনিটে মোটরসাইকেলে দৈনিক পক্ষকাল- এর সম্পাদক শফিকুল ইসলাম কাজল ঢাকার হাতিরপুলে মেহের টাওয়ারে তার অফিসে পৌঁছান। এরপর শফিকুল ঘটনাস্থল ত্যাগের আগ পর্যন্ত তার বাইকের আশপাশে বেশ কয়েকজনকে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখা যায়। বিকেল ৫টা ৫৯ মিনিট থেকে ৬টা ৫মিনিটের মধ্যবর্তী ৬ মিনিট তিন জন ব্যক্তি আলাদা আলাদাভাবে মোটরবাইকটির কাছে যান। ৬টা ১৯ মিনিটে শফিকুলকে অন্য একজন ব্যক্তির সঙ্গে অফিস থেকে বের হয়ে নিজের বাইকের পাশ দিয়ে হেঁটে যেতে দেখা যায়। পরে তিনি ফিরে আসেন এবং সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে বাইকে চড়ে চলে যান। এটাই ছিল তার প্রকাশ্যে সর্বশেষ দেখা যাওয়ার মুহূর্ত।

শফিকুল নিখোঁজ হওয়ার বিষয়ে পরিবারের পক্ষ থেকে দায়ের করা অভিযোগ ১১ মার্চ নিবন্ধন করে পুলিশ। কিন্তু প্রথম কয়েকদিন এ ঘটনা তদন্ত করতে অস্বীকৃতি জানায় তারা এবং শফিকুলকে তাদের হেফাজতে রাখার কথাও অস্বীকার করে। ১৮ মার্চ হাইকোর্টের নির্দেশ পুলিশকে জানানোর পরই শুধু তারা এ বিষয়ে প্রাথমিক পদক্ষেপ নেয়।

এমনকি নিখোঁজ হওয়ার আগের দিন ডিজিটাল নিরাপত্তা আইনে তার এবং আরও ৩১ জনের বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করেন। ফেসবুকে ‘ভুল, আক্রমণাত্মক ও অবমাননাকর’ বক্তব্য প্রচারের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

এ সম্পর্কিত আরও খবর