উন্নত চিকিৎসায় খালেদার অসম্মতি অস্বাভাবিক: আইনমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 13:05:21

উন্নত চিকিৎসা নিতে খালেদা জিয়ার অসম্মতির বিষয়টি অস্বাভাবিক বলে মনে করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্মতি না দেওয়ায় তাকে পরবর্তী উন্নত চিকিৎসা (অ্যাডভান্সড ট্রিটমেন্ট) দেওয়া যাচ্ছে না। বিএনপি থেকে অযৌক্তিক অনেক কিছুই দাবি করা হয়। যেগুলোর জবাব দেওয়ার প্রয়োজন মনে করি না। চিকিৎসকরা জানিয়েছেন যে খালেদা জিয়ার যে চিকিৎসা প্রয়োজন, তাতে তার অনুমতি লাগবে। কিন্তু তিনি অনুমতি দেননি। সেজন্য তারা চিকিৎসা শুরু করতে পারছেন না। কেউ গুরুতর অসুস্থ হলে তার চিকিৎসার জন্য অনুমতি দেওয়াই স্বাভাবিক। কিন্তু এখানে অনুমতি দেওয়া হচ্ছে না, যা অস্বাভাবিক।’

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার গুলশানে নিজের আবাসিক অফিসে খালেদা জিয়ার জামিন খারিজ বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন আনিসুল হক।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আগে খালেদার জামিন আবেদন করা হয়েছিল। তখন আপিল বিভাগ কিছু অবজারভেশন দিয়ে আবেদনটি খারিজ করে দিয়েছেন। আবার বিএনপির আইনজীবীরা তার জামিন আবেদন করেন। এর প্রেক্ষিতে আদালত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের চিকিৎসকদের কাছে প্রতিবেদন চেয়েছিলেন। বুধবার বিএসএমএমইউ আদালতে প্রতিবেদন দাখিল করে। এর ওপর শুনানি হয় বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি)। প্রতিবেদনে বলা হয়, অ্যাডভান্সড ট্রিটমেন্টের জন্য খালেদা জিয়ার অনুমতি লাগবে। কিন্তু তিনি সে অনুমতি দেননি। এ চিকিৎসাটা বিএসএমএমইউতেই করা যায়। সেখানে যেহেতু চিকিৎসকরা খালেদার অনুমতি পাননি, তাই তারা চিকিৎসা শুরু করতে পারেননি। আদালত বলেছেন, খালেদা জিয়া যেহেতু অনুমতি দেননি, এতে আমাদের করার কিছু নেই। সেজন্য তার জামিন আবেদনটি খারিজ করে দেওয়া হয়েছে, যোগ করেন আইনমন্ত্রী।

উল্লেখ্য, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ এ আদেশ দেন। 

এ সম্পর্কিত আরও খবর