‘সাংবাদিকদের যেকোনো সময় ছাঁটাই অবিলম্বে বন্ধ হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 23:57:50

অনেক সাংবাদিক ভাই-বোনদের হঠাৎ করেই ছাঁটাইয়ের কাগজ ধরিয়ে দেওয়া হচ্ছে এটা উচিত নয় মন্তব্য করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিকদের যেকোনো সময় ছাঁটাই করা অবিলম্বে বন্ধ হবে। এটাই আমার প্রত্যাশা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত দ্বিবার্ষিক সাধারণ সভা ২০২০ এর উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইদানিং বিশেষ করে টেলিভিশনের ক্ষেত্রে এটি বেশি হচ্ছে, অনেক সাংবাদিক ভাই বোনদের হঠাৎ করেই ছাঁটাই করা হচ্ছে। যদি ছাঁটাই করতে হয়, সেটির জন্য কিন্তু আইন মেনে করতে হবে। হঠাৎ একদিন সন্ধ্যাবেলা ছাঁটাইয়ের কাগজ ধরিয়ে দেওয়া যায় না, রাষ্ট্র কিন্তু সেটা অনুমোদন দেয় না।

একজন মানুষ যেখানে কাজ করছে বছরের-পর-বছর হঠাৎ করে ছাঁটাইয়ের কাগজ ধরিয়ে দেওয়া এটি কোনোভাবেই সমীচীন নয়, আইনসম্মত নয়। আমি মালিকপক্ষকে অনুরোধ জানাবো যে কাউকে যেকোনো সময় এভাবে ছাঁটাই করে বিপর্যস্ত করা উচিত নয়। সাংবাদিকদের যেকোনো সময় ছাঁটাই অবিলম্বে বন্ধ হবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, সম্প্রচার আইন দুঃখজনকভাবে এটি দুই বছর যাবত আইন মন্ত্রণালয়ে আটকে আছে। এটি আমার জন্য দুঃখজনক কারণ আমাকে জবাবদিহি করতে হয়। আমি আশা করব এই সম্প্রচার আইন খুব সহসা আইন মন্ত্রণালয় পার হয়ে তথ্য মন্ত্রণালয়ে আসবে।

খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে তিনি বলেন, আজকে খালেদা জিয়ার রায় হবে। খালেদা জিয়ার রায় আদালতের ব্যাপার। এখানে সরকারের কিছু করণীয় নাই। আদালত যদি মনে করেন তাকে জামিন দেবেন তাহলে জামিন দেবেন। আদালত যদি মনে করেন তিনি জামিন পাওয়ার যোগ্য নয় তাহলে জামিন হবে না। এটা একান্তই আদালতের ব্যাপার।

উদ্বোধনী অধিবেশনে আরও উপস্থিত ছিলেন, বিএফইউজে'র সভাপতি মোল্লা জালাল, বিএফইউজে'র মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)'র সভাপতি আবু জাফর সূর্য।

এ সম্পর্কিত আরও খবর