মুজিববর্ষে ভারতের প্রতিনিধিত্ব বাদ দেয়ার চিন্তাও করা যায় না: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 12:09:47

মুজিববর্ষে ভারতের প্রতিনিধিত্ব বাদ দেয়ার কথা চিন্তাও করা যায় না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব বাদ দেব এটাতো চিন্তাও করা যায় না।’

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে সমসাময়িক ইস্যুতে ডাকা সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা মুজিববর্ষে ভারতকে আমাদের মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে আমন্ত্রণ করছি। তাদের দেশের অভ্যন্তরে কোনো বিষয়ে যে সংঘাত, সংঘর্ষ, রাজনৈতিক বিরোধ, এটা চিন্তা করে তো আমরা তাদের আমন্ত্রণ জানাচ্ছি না। আর তাদের অভ্যন্তরীণ সংঘাতে আমাদের এখানে কোনো বিরোধ প্রতিক্রিয়া হলে সে বিষয়ে আমরা ভারত সরকারের সঙ্গে আলোচনা করেই সমাধান করতে পারি। কিন্তু এ রকম একটা অনুষ্ঠানে সবচেয়ে বড় মিত্র দেশ ভারত এবং স্বাধীনতা যুদ্ধের, আমাদের মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী দেশ হিসেবে সে দেশের প্রতিনিধিত্ব বাদ দেয়ার কথা তো চিন্তাও করা যায় না।

মুজিববর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হচ্ছে। তাকে না আনার জন্য ক্যাম্পেইন হচ্ছে- এ বিষয়টি সরকার কীভাবে দেখছে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের দেশেও রাজনীতিতে বিভিন্ন বিষয়ে ভিন্ন মত আছে। এ নিয়ে সরকার আর বিরোধী দলের মধ্যে সম্পর্কটা সুখকর নয়। কিন্তু তাতে অন্যদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রভাবই আসার কথা নয়। এখানে মুজিববর্ষ বাংলাদেশের জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের বিষয়। অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করেছি। এখানে মুজিববর্ষে ভারতকে আমন্ত্রণ করার মূল কারণ হচ্ছে আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারত হচ্ছে সর্বোচ্চ সাহায্যদানকারী দেশ। ভারত আমাদের শরণার্থীদের সাহায্য করেছে। ভারতই আমাদের অস্ত্র চালানো ট্রেনিংয়ের ব্যবস্থা করেছে। সর্বোপরি মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ কমান্ডে মুক্তিযুদ্ধের শেষ অংশে আমরা বিজয় ছিনিয়ে এনেছিলাম। এখানে আমাদের রক্তের সঙ্গে ভারতের রক্ত মিশে আছে। কাজেই ভারতকে মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানো তো অকৃতজ্ঞতার পরিচয়। পাশাপাশি অসম্পূর্ণ একটা বিষয় হিসেবে থেকে যায়।’

দিল্লির সহিংসতা নিয়ে এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘আমাদের দেশে সরকারি কোনো বিষয়ে সরকারের সঙ্গে বিরোধীদলের ভিন্নমত নিয়ে রাজনৈতিক উত্তাপ, ভায়োলেন্স, এসব হয়ে থাকে। এটাতো ওই দেশের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে আমরা কেন অযথা নাক গলাতে যাব? তাদের ইন্টারনাল সমস্যার সমাধান তারাই খুঁজে নেবে।

এ সম্পর্কিত আরও খবর