ডিএসসিসিতে আতঙ্কে মেয়র খোকনপন্থী কর্মকর্তারা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 01:17:20

শেষ হয়ে আসছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বর্তমান মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের মেয়াদকাল। আগামী মে মাসের মাঝামাঝি দায়িত্ব থেকে সরে যাবেন খোকন। এরপর দায়িত্ব আসবেন নতুন মেয়র। এর মধ্য দিয়ে মেয়র খোকন যুগের অবসান ঘটবে। গত ২৯ ডিসেম্বর দলীয় মনোনয়ন বঞ্চিত হওয়ার পর থেকেই অনেকটা নিষ্ক্রিয় অবস্থানে সাঈদ খোকন।

মেয়র থাকাকালীন যেসকল কর্মকর্তা তার আস্থাভাজন হিসেবে পরিচিতি লাভ করেছিলেন তারও অনেকটা চুপসে যান। মেয়রের চলে যাওয়ায় তাদের মুখেও কালো ছায়া পড়েছে। গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে ঢাকা দক্ষিণের নতুন অভিভাবক হিসেবে জনতার রায় যায় সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের দিকে।

নির্বাচনী ক্যাম্পেইন থেকেই তিনি ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে অচল অবস্থা থেকে সচল করা হবে। সিটি করেপোরেশনের ভেতরের উইপোকা (দুর্নীতিবাজদের বুঝিয়েছেন) দূর করা হবে। ডিএসসিসি থেকে উইপোকা তাড়ানো হবে।

নির্বাচনী প্রচারণাকালে গত ২২ জানুয়ারি পুরান ঢাকায় ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে নবনিযুক্ত মেয়র শেখ ফজলে নূর তাপস প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে বলেছিলেন, ৬০ হাজার কোটি টাকার বাজেট, পাঁচ লাখ কোটি টাকায় নিয়েছেন। কিন্তু প্রকল্পের টাকা উইপোকারা খেয়ে ফেলে। তখন তাপস ঘোষণা দিয়েছিলেন, নির্বাচিত হলে সিটি করপোরেশন দুর্নীতিমুক্ত সংস্থা হিসেবে গড়ে তোলা হবে। এখানে কোনো উইপোকার জায়গা হবে না।

তার এসব কথাবার্তা শঙ্কিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কিছু অসৎ কর্মকর্তা। যারা আবার মেয়র খোকনের আস্থাভাজন অফিসার হিসেবে সুপরিচিতি লাভ করেছিলেন। অভিযোগ রয়েছে মেয়র সাঈদ খোকন এদের মাধ্যমে কাজ করিয়ে নিতেন। তাই মেয়র যখন থাকবেন না তাদের কি অবস্থা হবে এই নিয়ে চরম উদ্বেগে ওই গ্রুপ।

নির্বাচনের পর কয়েকজন কর্মকর্তা মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে একান্ত সাক্ষাৎ করেছেন। তারা কে কি করবেন এমন বিষয় জানতে চেয়েছেন মেয়র খোকন। তখন তাদের অনেকেই বলেছেন, ‘স্যার অপমানিত হওয়ার আগেই বের হওয়ার সুযোগ করে দিয়েন।’ অনেকে চাকরির শেষ দিকে এসে আগে থেকেই অবসর নিতে চাইছেন। কেউবা অন্যত্র বদলি হওয়ার জন্য চেষ্টা তদবির করছেন।

গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সরেজমিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কয়েক দফতরে ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে অনেকেই ভয়ে আছেন নতুন মেয়র এসে কি ব্যবস্থা নেন। আবার কেউ আছেন ওএসডি হওয়ার ভয়ে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বার্তা২৪.কম-কে বলেন, যারা বর্তমান মেয়রের সময় বেশি সুবিধা নিয়েছেন তাদের মুখ শুকিয়ে গেছে। অনেকে অফিসে আসলেও সব সময় আতঙ্কের মধ্যে থাকেন। কয়েকজন এরই মধ্যে বদলির জন্য মেয়রের সঙ্গে কথা বলেছেন। এই ৫ বছরে এরা সবাই খোকনপন্থী অফিসার হিসেবে পরিচিতি লাভ করেছিল বলেও জানান ওই কর্মকর্তা।

নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের সরকারি গেজেট প্রকাশ করা হয়েছে। অল্প সময়ের মধ্যেই হয়তো শপথ নেবেন মেয়র ও কাউন্সিলরগণ। যেহেতু আগামী ১৭ মে বর্তমান মেয়র সাঈদ খোকনের ৫ বছর সময়কাল শেষ হচ্ছে তাই ধারণা করা হচ্ছে বর্তমান মেয়াদের শেষে যে কোনো দিন দায়িত্ব বুঝে নেবেন তাপস।

এ সম্পর্কিত আরও খবর