বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:26:37

বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের অডিটোরিয়ামে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রায় দুই হাজার ব্রাহ্মণ অনুষ্ঠানটিতে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র গীতা পাঠ করা হয় এবং আগত অতিথিদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

পরে তিনজন ব্রাহ্মণ পণ্ডিতকে ‘ব্রাহ্মণ রত্ন’ উপাধিতে ভূষিত করা হয়। তারা হলেন- অধ্যাপক ড. দুর্গা দাস ভট্টাচার্য, নিখিল ভট্টাচার্য ও নিত্যানন্দ চক্রবর্তী।

অনুষ্ঠানে ব্রাহ্মণ নেতারা বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে এবং জঙ্গিবাদের বিরুদ্ধে আমরা কাজ করে যাব। কেননা বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র ও বর্তমান সরকার অসাম্প্রদায়িক সরকার। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে আমরা সরকারকে সহায়তা করব।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) নিরঞ্জন ভট্টাচার্য বলেন, অসহায় ব্রাহ্মণ ও তাদের সন্তানদের কর্মসংস্থান ও প্রয়োজনীয় প্রশিক্ষণের জন্য আমরা কাজ করব। তাদের জন্য আমরা নির্দিষ্ট প্রকল্প অনুসারে কাজ করে যাব।

বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের মহাসচিব বিজয় কৃষ্ণ ভট্টাচার্য বলেন, সারা দেশে ব্রাহ্মণদের ডাটাবেজ করা হবে। সেই ডাটাবেজ অনুযায়ী ব্রাহ্মণদের জন্য কাজ করা হবে।

এ সময় তিনি সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, দেশের সরকারী আধাসরকারি স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পণ্ডিত নিয়োগ করতে হবে। সনাতন ধর্মাবলম্বীদের দেব-দেবীর পূজায় ব্রাহ্মণদের সুযোগ করে দেওয়া, মন্দিরের পুরোহিতের সরকারি কোষাগার থেকে সম্মানি ও মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা করতে হবে। এছাড়া একটি বৈদিক বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে।

অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতা সুজিত রায় নন্দী ও ব্রাহ্মণ সংসদের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর