চীনে কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত নন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 02:06:35

চীনে থাকা কোনো বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত নন বলে নিশ্চিত করেছেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দেশটির দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

চীনা রাষ্ট্রদূত লি জিমিং সকলকে সজাগ থাকার পরামর্শ দিয়ে বলেন, বাংলাদেশ উন্নয়ন প্রকল্পে কোনো চীনা নাগরিক এবং চীনে কোনো বাংলাদেশি করোনাভাইরাস দ্বারা আক্রান্ত নন।  সাধারণ মানুষকে সজাগ থাকতে দিন, আতঙ্ক সৃষ্টি করবেন না।

রাষ্ট্রদূত পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলোর ‘অধিক প্রতিক্রিয়ার’ জন্য অসন্তুষ্টি প্রকাশ করেন। তিনি গুজব ছড়ানো এড়াতে সকলের প্রতি আহ্বান জানান।

ডেপুটি চিফ অফ মিশন হুয়ালং ইয়ান এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে, চীন থেকে আর কাউকে দেশে ফেরত আনা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, চীন থেকে কেউ আসতে চাইলে তাদের নিরুৎসাহিত করা হচ্ছে। যারা ছুটিতে  চীনে গেছেন এই মুহূর্তে তাদের আপাতত ভিসা দেওয়া বন্ধ রাখা হয়েছে।

চীন ও এর বাইরে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৪ জন। প্রাণঘাতী এই ভাইরাসে একদিনেই কেড়ে নিয়েছে হুবেই প্রদেশের ৭০ জনের প্রাণ।

চীনের বাইরে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে দুইজন। এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ২৭ হাজারেরও বেশি বলে জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

ইতিমধ্যে চীনসহ বিশ্বের ২৮টি দেশে এ ভাইরাসের বিস্তার ঘটেছে। এর মধ্যে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্তের বিষয় নিশ্চিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর