আট বছর পর উন্মুক্ত হচ্ছে আরব আমিরাতের শ্রমবাজার

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 17:37:30

আট বছর বন্ধ থাকার পর বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হচ্ছে আরব আমিরাতের শ্রমবাজার বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। 

বুধবার ( ৫ ফেব্রুয়ারি) সংবাদ মাধ্যমে এসব তথ্য জানান তিনি। এ সময় কাতারের শ্রম বাজারও বাংলাদেশের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে বলেও জানান মন্ত্রী। বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

২০১৯ সালের ১৭ নভেম্বের দুবাই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠককালে আবুধাবির ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাতের ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শ্রমবাজার খোলার বিষয়ে ইঙ্গিত দেন।

সেখানে জনশক্তি রফতানির বিষয়টি উঠে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিন সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশের প্রবেশ বন্ধ থাকার কথা উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার বাংলাদেশি শ্রমিকদের জন্য উন্মুক্ত করার ইঙ্গিত দিয়ে বলেন, সংযুক্ত আরব আমিরাত পুনরায় সফরের আগে আপনাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) এ বিষয়ে আর বলতে হবে না। তিনি বাংলাদেশি শ্রমিকদের জন্য আগের চেয়ে বেশি ওয়ার্ক পারমিট দেয়ারও ইঙ্গিত দেন।

প্রসঙ্গত, ২০১৩ সালে বাংলাদেশ থেকে কর্মী নেওয়া একেবারেই কমিয়ে দেয় মধ্যপ্রাচ্যের দেশটি।

এ সম্পর্কিত আরও খবর