দূষিত নগরীর তালিকার শীর্ষে ঢাকা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 07:42:02

বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মিয়ানমারের ইয়াঙ্গুন ও পাকিস্তানের লাহোর।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা যুক্তরাষ্ট্র-ভিত্তিক এয়ার ভিজ্যুয়ারের প্রকাশিত এক প্রতিবেদনে এ চিত্র ফুটে উঠেছে।

এয়ার ভিজ্যুয়ারের দেওয়া তথ্য মতে, বৃহস্পতিবার সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বায়ুমান দেখা গেছে ৪০৮ স্কোর। একই সঙ্গে বায়ু দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান সবার শীর্ষে দেখাচ্ছে সংস্থাটি।

প্রতিবেদন থেকে জানা যায়, বৃহস্পতিবার ঢাকার বায়ুতে সবচেয়ে ক্ষতিকর অতিসূক্ষ্ম ধূলিকণা পিএম২.৫ এর পরিমাণ রয়েছে প্রতি ঘনমিটারে ৩৪২ দশমিক ২ মাইক্রোগ্রাম। এমন পরিস্থিতিতে নগরবাসীকে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া, ঘরের জানালা বন্ধ রাখা, সাইকেল বা মোটরসাইকেল না চালানোর পরামর্শ দিয়েছে গবেষকরা। একান্ত প্রয়োজনে বের হলেও অবশ্যই মাস্ক ব্যবহার করার পরামর্শও দিচ্ছেন তারা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স

পরিবেশ অধিদফতরের মানমাত্রায় ৫০ একিউআই পর্যন্ত বায়ুমান স্বাভাবিক। সর্বোচ্চ ১৫০ মাইক্রোগ্রাম পর্যন্ত পিএম২.৫ সহ্য করতে পারে মানুষ। আর স্বাভাবিক মাত্রার সাত গুণ উপরে অবস্থান করছে ঢাকার বায়ুমান।

এর আগে বুধবার (২২ জানুয়ারি) সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ অবস্থানে ছিল ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে সকাল ১০টা ১৭ মিনিটে ঢাকার স্কোর ছিল ২৪১। যাতে এ শহরের বাতাসের মান 'খুবই অস্বাস্থ্যকর' বলে বিবেচনা করা হয়।

ওইদিন মঙ্গোলিয়ার উলানবাটোর, আফগানিস্তানের কাবুল এবং নেপালের কাঠমান্ডু যথাক্রমে ৩২৮, ২৭৯ এবং ২৬৫ স্কোর নিয়ে এ তালিকার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে ছিল।

এ সম্পর্কিত আরও খবর