গেল বছর যৌন নির্যাতনের শিকার ১৩৮৩ শিশু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:47:20

২০১৯ সালে বিভিন্ন সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে ৪৩৮১ শিশু। যার মধ্যে ২০৮৮ শিশুর অপমৃত্যু হয়েছে। আর যৌন নির্যাতনের শিকার ১৩৮৩ শিশু। এ হিসেবে প্রতিদিন প্রায় ১২ জন শিশু বিভিন্ন রকমের সহিংসতার শিকার হয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ শিশু ফোরাম (বিএসএএফ) আয়োজিত ‘স্টেট অব চাইল্ড রাইটস ইন বাংলাদেশ-২০১৯’ শীর্ষক এক আলোচনা সভায় এ তথ্য প্রকাশ করা হয়।

শিশু নির্যাতন ও সহিংসতা কমলেও যৌন নির্যাতনের হার বেড়েছে ৭০.৩৪ শতাংশ। এ হিসেবে প্রতিমাসে গড়ে প্রায় ৮৪ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। ১৫টি জাতীয় দৈনিক পর্যালোচনা করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানান সংগঠনটির পরিচালক আবদুছ সহিদ মাহমুদ।

প্রতিবেদনে উল্লেখ করে তিনি আরও বলেন, শিশু নির্যাতনকে ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো অপমৃত্যু, যৌন নির্যাতন, অপহরণ, নির্যাতন ও সহিংসতা, আঘাতে মৃত্যু ও বাল্যবিবাহ।

তিনি বলেন, ২০১৫-২০১৯ সাল পর্যন্ত মোট ৩১৩৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। গড়ে প্রতি মাসে ৫২টির বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে। এসব ঘটনায় হওয়া মামলার মধ্যে গত ৫ বছরে মাত্র ১৬৪ মামলার রায় হয়েছে। সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে ঢাকা, নারায়ণগঞ্জ, নোয়াখালী, ময়মনসিংহ ও গাজীপুরে। এরমধ্যে সবচেয়ে বেশি ধর্ষণ ঢাকায়, ১১৬ শিশু।

আবদুছ সহিদ মাহমুদ বলেন, ২০১৯ সালে শিশু হত্যা বেড়েছে ৭.১৮ শতাংশ। গড়ে প্রতি মাসে ৩৭ শিশু হত্যার ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রে তুচ্ছ ঘটনা, পারিবারিক সহিংসতা, দাম্পত্য কলহ ও বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে শিশুর প্রাণ গেছে। গত ৫ বছরের মধ্যে ২০১৯ সালে শিশু হত্যার ঘটনা ছিল সবচেয়ে বেশি। ২০১৯ সালে ৪৪৮ শিশুকে হত্যা করা হয়েছে। যেখানে ২০১৮ সালে এ সংখ্যা ছিল ৪১৮।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, শিশুদের প্রতি সহিংসতার বিষয়ে সমাজের সচেতনতা প্রয়োজন। শুধু রাষ্ট্র একা এর মোকাবিলা করতে পারবে না। সবাইকে এগিয়ে আসতে হবে।

আত্মীয়-স্বজন এবং শিক্ষকের দ্বারা যৌন নির্যাতন বিষয়ে তিনি বলেন, একজন শিক্ষক যদি ধর্ষক হয় সমাজে আর কি থাকে? বর্তমানে শোনা যায় আত্মীয়-স্বজনের দ্বারাও  শিশুরা যৌন হয়রানির শিকার হয়। আগে তো এমন হতো না, এখন তাদের মস্তিষ্কে কি ধরনের বিকৃতি ঘটে যার জন্য তারা এমন করে?

তিনি আরও বলেন, বাংলাদেশ অন্যান্য বিষয়ে যেমন রোল মডেল, নারী শিশু সহিংসতা বন্ধেও রোল মডেল হোক এটাই প্রত্যাশা।

বাংলাদেশ শিশু ফোরামের চেয়ারপারসন মোঃ মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনডিপির জেন্ডার এক্সপার্ট বিথিকা হাসান প্রমুখ ।

এ সম্পর্কিত আরও খবর