২০১৯ সালে রেল দুর্ঘটনায় নিহত ৩৯: রেলমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:17:59

গেল বছর রেলপথে মোট ১২৯টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৩৯ জনের প্রাণ গেছে। আর আহত হয়েছেন ১৫৫ জন। সিগন্যাল অমান্য জনিত কারণে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে। এতে ২০ জন নিহত হয়েছেন।

সরকারের এক বছর পূর্তিতে মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে রেলভবনে এক সংবাদ সম্মেলন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের অর্জনও তুলে ধরা হয়।

রেলপথ মন্ত্রী বলেন, গেল বছর ১২৯টি দুর্ঘটনার মধ্যে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল নামক স্থানে উপবন এক্সপ্রেসের লাইনচ্যুতি, আখাউড়া-লাকসাম সেকশনের ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তর্গত মন্দবাগ স্টেশনের দুর্ঘটনা এবং সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় রংপুর এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে ইঞ্জিনে আগুন লাগার ঘটনা সবচেয়ে ভয়াবহ ছিলো। এসব দুর্ঘটনায় রেলওয়ের অনেক সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। এই তিনটি দুর্ঘটনা ছাড়া বাংলাদেশ রেলওয়েতে ২০১৯ সালে তেমন কোন বড় দুর্ঘটনা ঘটে নাই। যাতে জানমালের এত ক্ষতি সাধিত হয়।

তিনি বলেন, লেভেল ক্রসিংয়ের গেইটে দশটি দুর্ঘটনা ঘটেছে। যার কারণে প্রাণ গেছে ১৮ জনের। যদিও এসব দুর্ঘটনার ক্ষেত্রে সাধারণত গাফিলতি থাকে না।

গত এক বছরে রেলের সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ৭৭টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ফলে রেলপথ সম্প্রসারিত হয়েছে এবং যাত্রী সেবার মান বৃদ্ধি পেয়েছে। গত বছর থেকে আজ অবদি মোট ৮টি আন্তঃনগর ট্রেন চালু ও তিনটি রুট বর্ধিতকরণ করা হয়েছে। এ পর্যন্ত ৪০১ দশমিক ৩৩ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। ২৬২টি সেতু, ৯৮টি স্টেশন বিল্ডিং নতুন নির্মাণ ও ২৪৮ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ ডুয়েলগেজ-এ রূপান্তর করা হয়েছে।

তিনি বলেন, রেলসেবাকে ডিজিটাল করতে রেলসেবা অ্যাপ চালু করা হয়েছে এবং ৫০ ভাগ টিকেট অনলাইনে প্রদান করা হয়। তাছাড়া বিগত এক বছরে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলে ট্রেড এপ্রেন্টিস, সহকারী স্টেশন মাস্টার, সহকারী লোকো মাস্টার,খালাসীসহ ১৪৪ জনকে নিয়োগ প্রদান করা হয়েছে।

রেলপথ মন্ত্রী বলেন, এখন পর্যন্ত প্রায় ৬ হাজার একর জমি রেলের বেদখলে রয়েছে। ২০১৯ সাল থেকে আজ অবদি মোট ২৫৯ দশমিক ৭৫ একর জমি দখলমুক্ত করা হয়েছে। যার মধ্যে পূর্বাঞ্চলে প্রায় ১৫৪ দশমিক ২২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় ১১৫ দশমিক ৩৫ একর। এছাড়াও রেলওয়ে অবকাঠামো রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও সম্প্রসারণ এবং রোলিং স্টক কার্যক্রম, সিগনালিং সিস্টেমের গত এক বছরে বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে।

সংবাদ সম্মেলনে রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমান, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান, যুগ্ম-মহাপরিচালক (অপারেশন) মোছা. রশিদা সুলতানা গণি প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর