জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৫০ শতাংশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:05:49

২০১৯ সালে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৫০ শতাংশ বলে জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। রাজধানীর বাজার দর ও বিভিন্ন সেবা সার্ভিসের তথ্য থেকে এ জরিপ করেছে সংস্থাটি।

মঙ্গলবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ক্যাব আয়োজিত 'জীবনযাত্রার ব্যয় ও ভোক্তা-স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ের উপর প্রতিবেদন ২০১৯' শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদন তুলে ধরে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, ক্যাব একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী, অলাভজনক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে ক্যাব ভোক্তাদের স্বার্থ, অধিকার সংরক্ষণ এবং সম্প্রসারণের লক্ষ্যে কাজ করে আসছে। রাজধানীর ঢাকায় সংগৃহীত বাজারদর ও বিভিন্ন সেবা - সার্ভিসের তথ্য থেকে দেখা যায় সদ্য সমাপ্ত ২০১৯ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৫০ শতাংশ। এছাড়া পণ্য মূল্য ও সেবা সার্ভিসের মূল্য বেড়েছে ৬.৮ শতাংশ। ২০১৮ সালে এই বৃদ্ধি ছিল যথাক্রমে ৬ শতাংশ এবং ৫. ১৯ শতাংশ।

তিনি আরো বলেন, ২০১৯ সালে মসলা জাতীয় পণ্য পেঁয়াজ, এলাচি, রসুন এবং আদা ব্যতীত অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে ছিল। চালের মূল্য ছিল সহনীয় এবং নিম্নমুখী। তবে বছরের শেষে চাল, আটা, ডিম, শাক-সবজিসহ কিছু পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী ছিল। রাজধানীর ১৫ টি খুচরা বাজার ও বিভিন্ন সেবা সার্ভিসের মধ্যে থেকে ১১৪ টি খাদ্যপণ্য, ২২ টি নিত্যব্যবহার্য সামগ্রী এবং ১৪ টি সেবা সার্ভিসের তথ্য এই পর্যালোচনায় বিবেচনা করা হয়েছে। এই হিসাব শিক্ষা, চিকিৎসা ও প্রকৃত যাতায়াত ব্যয় বহির্ভূত।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন, জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ডঃ এম শামসুল আলম।

এ সম্পর্কিত আরও খবর