বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-10 17:21:46

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি। যদি বিদেশি কেউ টাকা বানাতে চাও, তবে বাংলাদেশে আসো।

শনিবার (২১ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ভিজিট বাংলাদেশ কর্মসূচির আওতায় ২০ দেশের ৩৬ অতিথির সৌজন্যে আয়োজিত নৈশভোজে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগ লাভজনক, কারণ দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে সস্তা শ্রমিক এবং বিনিয়োগ ফেরত পাওয়ার নিশ্চয়তা রয়েছে। তথাকথিত তলাবিহীন ঝুড়ি এখন একটি অন্যতম অর্থনৈতিক শক্তি। ১০ বছর আগে মাত্র ৬ শতাংশ নারী কর্মক্ষম ছিল। এখন ৩৮ শতাংশ নারী কর্মক্ষম হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ৫ হাজার বছরের পুরোনো সভ্যতা। এই দেশে অনেক ধর্মের মানুষ একসঙ্গে বাস করে। এ দেশে সকলেই সুখে, শান্তিতে বাস করে। 

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বলেন, গণহত্যা থেকে রক্ষা করতে ১০ লাখ অসহায় মানুষকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। আজ দুই বছর হয়ে গেল মিয়ানমার তাদের মানুষদের ফেরত নিচ্ছে না। এই সঙ্কট মিয়ানমারে সৃষ্টি হয়েছে। মিয়ানমারেই এর সমাধান রয়েছে। তিনি এই নির্মম অন্যায়কে বন্ধ করতে মিডিয়াসহ সকলের সাহায্য কামনা করেন।

সাংবাদিক ছাড়াও অতিথিদের মধ্যে লেখক, সাহিত্যিক, ইতিহাসবিদ, কূটনীতিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। অতিথিরা এসেছেন ভারত, নেপাল, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, জার্মানি, যুক্তরাজ্য, পর্তুগাল, চেকপ্রজাতন্ত্র, পোল্যান্ড, উজবেকিস্তানে, আলজেরিয়ার, মিশর, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও সংযুক্ত আরব আমিরাত থেকে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ হল পরবর্তী চায়না। বাংলাদেশ তার দারিদ্র্য ২০ শতাংশে নামিয়ে এনেছে। বাংলাদেশ সকল খাত বিদেশি বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত। আমরা বিশ্বে নবম ঘনবসতির দেশ। তারপরও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ মোমেনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর