মুক্তিযোদ্ধা-ভারতীয় যোদ্ধাদের সফর বিনিময়

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:19:22

একাত্তরের প্রবীণ মুক্তিযোদ্ধারা ঢাকা ও কলকাতায় একত্রিত হয়ে বিজয় এবং তাদের চিরন্তন বন্ধন উদযাপন করবেন। এই বছর ৩০ জন মুক্তিযোদ্ধা এবং ছয়জন বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্মকর্তার একটি প্রতিনিধিদল তাদের সঙ্গীদের নিয়ে ভারত সরকারের আমন্ত্রণে ১৪-১৮ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত কলকাতায় বিজয় দিবস উদযাপনে অংশ নিচ্ছেন। ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সাংসদ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শাজাহান খান। প্রতিনিধিদলে রয়েছেন মধ্যে বেড়া পৌরসভার মেয়র, অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজি, ডিআইজি, এসপি, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, অন্যান্য ঊর্ধ্বতন অবসরপ্রাপ্ত আমলা, বিশিষ্ট বেসামরিক ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বর্তমান কর্মকর্তাগণ।

প্রতিনিধিদলটি তাদের সম্মানে আয়োজিত বিভিন্ন সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবে এবং ভারতীয় প্রবীণ মুকিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন। তারা গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের পৈতৃক নিবাস জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি এবং অন্যান্য ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন।

একইভাবে, ২৭ জন ভারতীয় মুক্তিযোদ্ধা এবং চারজন সশস্ত্র বাহিনী কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল তাদের সঙ্গীদের সাথে নিয়ে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৫ ডিসেম্বর ২০১৯ ঢাকা পৌঁছাবে বিজয় দিবস উদযাপনে অংশ নিতে। 

সফরকালে তারা বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন এবং মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশের ওয়ার কোর্স ফাউন্ডেশন এবং ভারতীয় হাই কমিশন আয়োজিত পৃথক সংবর্ধনা অনুষ্ঠানে তারা মুক্তিযোদ্ধাদের সাথেও সাক্ষাৎ করবেন। প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবে এবং মুক্তিযুদ্ধের কিছু যুদ্ধক্ষেত্রও পরিদর্শন করবে।

লেফটেন্যান্ট জেনারেল রাজেন্দ্র সিং কাদিয়ান, পিভিএসএম, এভিএসএম, ভিএসএম (অবসরপ্রাপ্ত) হলেন ভারতীয় প্রতিনিধি দলের জ্যেষ্ঠ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর