ক্ষুদ্রঋণ বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত ৮০ জনকে সনদপত্র প্রদান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 19:21:50

ক্ষুদ্রঋণ (ডিপ্লোমা ইন মাইক্রোফিনান্স প্রোগ্রাম) বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত ৮০ জনকে সনদপত্র প্রদান করেছেন ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিনান্স অ্যান্ড ডেভলপমেন্ট (আইএনএম)।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) আগারগাঁওয়ের পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তন-২ এ আইএনএম এর পক্ষ থেকে চতুর্থ বারের মতো এ সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পিকেএসএফের সভাপতি ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, এনজিও এমএফআই‌ গুলো শুধু ঋণ বিতরণে সীমাবদ্ধ নয়, এগুলো মানুষের সামগ্রিক উন্নয়নে কাজ করছে। এই লক্ষ্যে আইএনএম প্রবর্তিত ডিপ্লোমা প্রোগ্রাম দক্ষ কর্মী বাহিনী তৈরিতে বিশেষ অবদান রাখছে। আইএনএম নামের সাথে সামঞ্জস্য রেখে সেভাবেই গবেষণা চালানো হচ্ছে এবং তা ঢেলে সাজানো হচ্ছে।

তিনি আরো বলেন, একটি বিষয়ে আমরা গর্ববোধ করি। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন স্বচ্ছভাবে কাজ করে। সেই স্বচ্ছতাকে ধরে রাখতে হবে। এবং পিকেএসএফ এর অঙ্গসংগঠনগুলো সে বিষয়ে অবদান রাখছে।

পিকেএসএফ সভাপতি বলেন, বর্তমান সরকারের ইশতেহারে পরিষ্কারভাবে বলা আছে যারা পিছিয়ে আছে তাদেরকে এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। টেকসই উন্নয়নেও তা বলা আছে। এখানে যারা আছে প্রত্যেকের একটি প্রতিষ্ঠান আছে। নিজ নিজ অবস্থান থেকে যদি অবদান রাখতে পারি তবে দেশ একদিন সুন্দরভাবে গড়ে উঠবে।

বিশেষ অতিথির বক্তব্যে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ বলেন, আইএনএম প্রবর্তিত ডিপ্লোমা প্রোগ্রামটি দক্ষ ও জ্ঞানী জনবলের সরবরাহের মাধ্যমে প্রথম থেকেই এই সেক্টরের প্রত্যাশা পূরণে বিশেষ ভূমিকা রাখছে। যা এই সেক্টরের উত্তরোত্তর উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।

এ সময় খলিকুজ্জামান প্রতি ব্যাচ থেকে একজন করে মোট তিনজন শিক্ষার্থীকে সেরা সাফল্যের স্বীকৃতিস্বরূপ 'চেয়ারম্যান গোল্ড মেডেল' প্রদান করেন।

বক্তারা জানান, অর্থায়ন সেক্টরে জ্ঞান সম্পন্ন ও দক্ষ মানবসম্পদ এর চাহিদা মেটানোর লক্ষ্যে আইএনএম ২০১৫ সালে প্রথম ডিপ্লোমা ইন মাইক্রোফিনান্স প্রোগ্রাম চালু করে। এ পর্যন্ত ১০টি ব্যাচে মোট ২৮১ জন অংশগ্রহণকারী কোর্সটি সম্পন্ন করেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইএনএম এর শিক্ষা বিভাগের পরিচালক সাব্বির আহমেদ চৌধুরী, আইএনএম এর নির্বাহী পরিচালক ড. মোস্তফা কামাল মুজেরী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সনদপত্র প্রাপ্তরা।

এ সম্পর্কিত আরও খবর