সাড়ে চার বছর ধরে অচল পটুয়াখালীর খেপুপাড়া রাডার স্টেশন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম পটুয়াখালী | 2024-10-26 10:48:17

পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত খেপুপাড়া রাডার স্টেশনটি যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় সাড়ে চার বছর ধরে অচল হয়ে রয়েছে। যা উপকূলীয় অঞ্চলের মানুষের জন্য দুর্যোগকালীন প্রস্তুতি গ্রহণে বিঘ্ন সৃষ্টি করছে।

১৯৬৯ সালে জাপানি সংস্থা জাইকার সহযোগিতায় নির্মিত এই রাডার স্টেশনটি ২০০৮ সালে আধুনিকায়ন করা হয়। তবে ২০১৮ সালে যান্ত্রিক ত্রুটির কারণে এটি বন্ধ হয়ে যায় এবং ২০২১ সালে মেরামত সত্ত্বেও পুনরায় রেডিয়েশন সমস্যা দেখা দিয়েছে।

রাডার স্টেশনের প্রধান প্রকৌশলী আব্দুর জব্বার শরীফ জানান, "ফ্রিকোয়েন্সি ইমেজ শাখার যন্ত্রাংশ মেরামত করা হলেও রেডিয়েশন সমস্যার কারণে ঘূর্ণিঝড়ের গতি ও তীব্রতা নির্ধারণ করা যাচ্ছে না। সমস্যার সমাধানের জন্য জাইকাকে নিয়মিত জানানো হচ্ছে।"

মহিপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি দিদার উদ্দিন মাসুম বলেন, ‘জেলেরা ঝুঁকি নিয়ে সাগরে মাছ ধরতে যায়। সঠিক সময়ের পূর্বাভাস পেলে তারা নিরাপদে ফিরে আসতে পারত। আমরা দ্রুত রাডার স্টেশনটির মেরামতের দাবি জানাচ্ছি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, ‘সাম্প্রতিক ঘূর্ণিঝড় রেমাল ও দানায় খেপুপাড়া রাডার স্টেশনের প্রয়োজনীয়তা প্রকট হয়ে উঠেছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি, এবং রাডার কর্তৃপক্ষ পুনরায় চালুর উদ্যোগ নিয়েছে।’

উপকূলীয় জনগণকে বারবার প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে হয়, তাই রাডার স্টেশনটির কার্যকরী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি রাডারটি সচল হয়, তাহলে দুর্যোগকালীন প্রস্তুতি নিতে এবং ক্ষয়ক্ষতি কমাতে সহায়তা করবে।

এ সম্পর্কিত আরও খবর