টেকসই উন্নয়ন: গুলশানে হবে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা | 2024-10-23 16:06:43

দক্ষিণ এশিয়ার বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে এই অঞ্চলের অগ্রগতির জন্য টেকসই উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচারের এজেন্ডাকে এগিয়ে নিতে গুলশানে আগামী ২৫-২৭ অক্টোবর মোট তিন দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে টেকসই উন্নয়নের আন্তর্জাতিক কনফারেন্স।

বুধবার (২৩ অক্টোবর) ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক “মিট দ্যা প্রেস” এ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সহযোগী অধ্যাপক মিলি রহমান এসব জানান।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর পাবলিক এডমিনিস্ট্রেশন, এবং আইওএম বাংলাদেশের যৌথ উদ্যোগে ঢাকার গুলশানে সিক্স সিজন্স হোটেলে এই কনফারেন্স অনুষ্ঠিত হবে।

এ সময় বক্তারা বলেন, এই কনফারেন্সের প্রধান উদ্দেশ্য হলো, দক্ষিণ এশিয়ার বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করা। সেই সাথে এই অঞ্চলের অগ্রগতির জন্য টেকসই উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচারের এজেন্ডাকে এগিয়ে নিতে সহযোগিতা করা। অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি সামগ্রিক উন্নয়নে ন্যায্যতা নিশ্চিত করা এবং সামাজিক ন্যায়বিচারকে অগ্রাধিকার দেওয়া এবং সামগ্রিকভাবে জীবনযাত্রার মান উন্নত করার ধারণাকে অন্তর্ভুক্ত করবে এই কনফারেন্স।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, কনফারেন্সে বাংলাদেশসহ ১৫টি দেশের এবং ৯০টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান হতে ২৫০ জন অ্যাকাডেমিক ও স্কলার অংশগ্রহণ করবেন এবং সাস্টেইনেবেল ডেভেলপমেন্টসহ বিভিন্ন বিষয়ে মতামত তুলে ধরবেন। জাতীয় পর্যায়ের গবেষকদের পাশাপাশি ৪০ জন বিদেশী বিশেষজ্ঞ প্রতিনিধি উপস্থিত থাকবেন এ কনফারেন্সে ।

এই কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর নিয়াজ আহমেদ খান।

ওয়েস্টার্ন সিডনী ইউনিভার্সিটির এমিরিটাস প্রফেসর আনিস চৌধুরী 'শতাব্দির এশিয়ায় দক্ষিণ এশিয়া: এসডিজি এবং এর বাইরে' শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

কনফারেন্সে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মন্জরী কমিশনের চেয়ারপারসন প্রফেসর এসএমএ ফায়েজ।

মিট দ্যা প্রেসে আয়োজকদের পক্ষে বক্তব্য রাখেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর পাবলিক এডমিনিস্ট্রেশনের প্রেসিডেন্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাব্যামা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আখলাক হক, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ও সেন্টার ফর পলিসি অ্যানালাইসিস অ্যান্ড অ্যাডভোকেসির প্রেসিডেন্ট ড. মো. শরিফুল আলম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর