সাত কলেজ শিক্ষার্থীদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনসহ ৩ দাবি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-21 14:46:04

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনসহ তিন দফা দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের সমন্বয়ক আব্দুর রহিম।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে সাইন্সল্যাব মোড় অবরোধ করে এই দাবি জানান তিনি। এসময় দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে নেবারও ঘোষণা দেন তিনি।

আব্দুর রহিম বলেন, আমাদের এই দাবি অবিলম্বে কার্যকর করতে হবে। আমরা এখন ঢাবি থেকে এমনই এক সার্টিফিকেট পায় যে, এটা দেখে মানুষ সন্দেহ পোষণ করে সার্টিফিকেট আসল না নকল। বড় করে ভিন্ন ফন্টে অ্যাফিলিয়েট লিখে দেয়। আমাদের কোন অভিভাবক নেই। আমরা এর অবসান চাই।

শিক্ষার্থীদের তিন দফা দাবি হলো- অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।

>> এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন।

>> স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোন সেশনজট সৃষ্টি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেনো না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালিয়ে নিতে হবে।

এর আগে, আন্দোলনে যোগ দিতে সকাল থেকেই অধিভুক্ত আরও ছয়টি কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজে এসে জড়ো হতে থাকেন। এদিন সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা ঢাকা কলেজ থেকে একটি মিছিল নিয়ে প্রথমে সাইন্সল্যাব মোড়, তারপর সেখান থেকে নীলক্ষেত, ইডেন কলেজ ও আজিমপুর চৌরাস্তা প্রদক্ষিণ করে সাইন্সল্যাব মোড়ে এসে রাস্তাটি বন্ধ করে দেন।

এ সম্পর্কিত আরও খবর