সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার পদক্ষেপে টোয়াবের আন্দোলনের হুমকি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2024-10-20 00:07:18

পর্যটন মৌসুমের আগে সেন্টমার্টিন দ্বীপে যেকোনো ‘নেতিবাচক সিদ্ধান্তের’ বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি মোহাম্মদ রফিউজ্জামান।

তিনি বলেন, অর্থনীতিতে পর্যটন খাতের বৃহৎ অবদানের কথা বিবেচনা করে পরিবেশ ও পর্যটন শিল্প উভয়কে রক্ষা করতে সরকার পর্যটন খাতের স্টেকহোল্ডারদের সঙ্গে একসঙ্গে কাজ করতে পারে।

শনিবার (১৯ অক্টাবর) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টোয়াবের সভাপতি এ কথা বলেন।

দ্বীপে পর্যটক ও রাত্রিযাপন সীমিত করার জন্য সরকারের সাম্প্রতিক পদক্ষেপের প্রতিবাদে সেন্ট মার্টিন পরিবেশ ও পর্যটন ঐক্য উন্নয়ন জোট এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

রফিউজ্জামান বলেন, প্রতি বছর নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত পর্যটকরা সেন্টমার্টিন দ্বীপে যেতে পারেন। এ সিদ্ধান্তে কক্সবাজার ও সেন্টমার্টিনে পর্যটন খাতের সঙ্গে জড়িত হাজার হাজার মানুষের জীবিকা ব্যাহত হবে।

তিনি বলেন, নীতিমালা অনুযায়ী পর্যটন কার্যক্রমের অনুমতি দিয়ে দ্বীপের জন্য ব্যাপক নীতিমালা প্রণয়ন করতে হবে।

পর্যটন শিল্প ও দ্বীপের বাসিন্দাদের জীবিকা রক্ষার জন্য সেন্ট মার্টিন পরীবেশ এবং পারজাতন ঐক্য উন্নয়ন জোট ১৯ দফা দাবি জানায়।

সেন্টমার্টিনে ১০০টি হোটেল ও রিসোর্ট রয়েছে এবং কক্সবাজারের সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে সব ধরনের অনুমতি নিয়ে প্রায় এক হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজার, সেন্ট মার্টিন পরিবেশ ও পারজাতন ঐক্য উন্নয়ন জোট ই-ট্যুরিজম অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ট্যাব), সেন্ট মার্টিন দোকান মালিক সমিতি, সেন্ট মার্টিন হোটেল মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর