নাৎসি বাহিনীর মতো লীগকে নিষিদ্ধ করতে হবে: হাসনাত আব্দুল্লাহ

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জার্মানি ও ইতালিতে নাৎসি বাহিনীকে যেভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সেভাবে আওয়ামী লীগকেউ আইনগতভাবে নিষিদ্ধ করতে হবে বলে দাবি করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

শনিবার (১৯ অক্টোবর) রাতে কুমিল্লা নগরীর রাজগঞ্জ শাপলা চত্বরে আওয়ামী ষড়যন্ত্র ও ফ্যাসিবাদের বিরুদ্ধে মশাল মিছিলের আগে সংক্ষিপ্ত বক্তব্যে এ দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

হাসনাত আব্দুল্লাহ বলেন, ছাত্রলীগ-যুবলীগ যেভাবে মানবতা লঙ্ঘন করেছে তাদের ন্যূনতম মানবতা করার কোনো সুযোগ নেই। আপনারা জানেন জার্মানিতে নাৎসি বাহিনীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে, ইতালিতেও নিষিদ্ধ করা হয়েছে। একইভাবে আওয়ামী লীগের আর রাজনীতি করার কোনো নৈতিক অধিকার নেই। আওয়ামী লীগ ছাত্রলীগ যুবলীগের যারা রয়েছে তাদের বাংলার মাটি থেকে আইনগতভাবে নিষিদ্ধ করতে হবে।

তিনি বলেন, আমাদের যুদ্ধ এখনও শেষ হয়নি। আবু সাঈদ এবং মুগ্ধের রক্তের প্রতি এখনও দায়বদ্ধতা রয়েছে। বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়কে ছাত্রলীগের গুন্ডাবাহিনী এক একটি জেলখানায় পরিণত করেছে। এই ছাত্রলীগের পুনরুত্থান ঠেকাতে যতগুলো বিরোধী শক্তি রয়েছে আমাদেরকে সবসময় ঐক্যবদ্ধ থাকতে হবে। ফ্যাসিবাদ বিরোধী যতগুলো শক্তি রয়েছে আমাদের সকলকে একত্রিত থাকতে হবে। আপনি হতে পারেন ছাত্রদল, আপনি হতে পারেন শিবির, হতে পারেন ডান, হতে পারেন বাম। এখন শুধু আমাদের একটাই পরিচয় আমরা স্বৈরাচারের বিরোধী।

তিনি বলেন, আপনাদের সতর্ক করে দিতে চাই, বাজারে বাজারে জিনিসপত্রের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। আপনারা আপনাদের জায়গা থেকে এই সরকারকে শক্তিশালী করার জন্য বাজারে বাজারে মনিটরিং করবেন, আপনারা নিশ্চিত করুন কোনো ধরনের টেন্ডারবাজি যেন না হয়, চাঁদাবাজি না হয়। যে যেখানে চাঁদাবাজি করবে চাঁদাবাজের কোনো রাজনৈতিক পরিচয় নেই, চাঁদাবাজদের একমাত্র পরিচয় তারা চাঁদাবাজ। তারা সন্ত্রাস তারা টেন্ডারবাজ। সুতরাং ছাত্রদের চাঁদাবাজদের বিরুদ্ধে, সন্ত্রাসের বিরুদ্ধে টেন্ডারবাজদের বিরুদ্ধে শক্ত অবস্থানে থাকতে হবে।

এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হান্নান মাসুদ, কুমিল্লার সমন্বয়ক মোহাম্মদ সাকিব হোসেন, রাশেদুল হাসান, রুবেল হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।