‘তিন সংসদ নির্বাচনের অনিয়ম চিহ্নিত করবে ইসি সংস্কার কমিশন’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-14 15:48:21

হাসিনা সরকারের অধীনে বিগত তিন জাতীয় সংসদ নির্বাচনের যে সব অনিয়ম হয়েছে তা চিহ্নিত করবে বলে জানিয়েছেন নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার।

সোমবার (১৪ অক্টোবর) নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

নির্বাচন সংস্কার বিষয় কমিশনের প্রধান ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা যথা সময়ে কাজ শুরু করেছি। এখন আইন-কানুন বিধিমালা পর্যালোচনা করছি। যাতে আমাদের সুস্পষ্ট ধারণা হয়, সুনির্দিষ্টভাবে চিহ্নত করে যাতে সংস্কার করতে পারি। আমরা একটা ওয়েবসাইট তৈরি করছি। এতে কী থাকা উচিত তা নিয়ে আলোচনা করেছি। আমাদের ফেসবুক পেইজ হবে, আমাদের ই-মেইল হবে। সবার কাছ থেকে তথ্য, প্রস্তাব, সুপারিশ এগুলো আমরা চাইবো। ওয়েবসাইট ইসির ওয়েবসাইটের সাবডোমেইন হবে। এক সপ্তাহের মধ্যেই হয়ে যাবে।

ওয়েবসাইটে কী বিষয়ে মতামত চাইবেন, সংবিধান নিয়ে কী আলোচনা করছেন, জানতে চাইলে তিনি বলেন, আমরা লাইন ধরে ধরে পর্যালোচনা করছি। সুনির্দিষ্ট কোনো কিছু নয়। যেদিন আমরা সুপারিশ সরকারের কাছে পাঠাবো, সেদিন এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

তিনি বলেন, সবচেয়ে বড় আইন হলো গণপ্রতিনিধিত্ব আদেশ। আরপিও আমরা গভীরভাবে পর্যায়ে পর্যালোচনা করছি। জাতীয় নির্বাচনের জন্য এটা মাদার অব ল। এরপর সীমানা পুনর্নির্ধারণ আইন আছে, ভোটার তালিকা আইন আছে, ইসি সচিবালয় আইন আছে-এরকম অনেকগুলো আইন আছে। আমাদের স্থানীয় সরকার নির্বাচন আইন আছে। সেগুলো নিয়েও পর্যালোচনা করতে হবে। পর্যালোচনা করে সে বিষয়ে সুপারিশ করতে হবে। নির্বাচন পর্যবেক্ষক এমন অনেক কাজ বিস্তৃত, যেগুলো আমরা পর্যালোচনা করবো।

কমিশন নিয়োগের বিষয়ে তিনি বলেন, কমিশনের নিয়োগের আইন অগ্রাধিকার। সরকার যখন চাইবে আমরা আশা করি তখনই আমরা উনাদের একটা খসড়া দিতে পারবো। উনারা যখন চান... নির্বাচন কমিশন নিয়োগ বা আইনটাতো একটা বিচ্ছিন্ন, বিক্ষিপ্ত বিষয় নয়। এটার সাথে অনেক বিষয় যুক্ত আছে। আলোচনার ভিত্তিতে হলে ভালো হবে।

বর্তমান ইসির নিয়োগ বন্ধ রাখতে বলবেন কি সংস্কার কমিশন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলো হচ্ছে নির্বাহী সিদ্ধান্ত। আমাদের নির্বাহী ক্ষমতা বা এখতিয়ার নাই৷ এটা সরকারের বিষয়। যদি সিদ্ধান্ত দিতে হয় সরকারকে দিতে হবে।

বিগত তিন নির্বাচনের ক্ষেত্রে কী অগ্রাধিকার দেবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই যে সব অনিয়ম, ব্যত্যয় ঘটেছে, এগুলো আমরা চিহ্নিত করবো। ভালো কিছু হয়ে থাকলে সেগুলোও আমরা চিহ্নিত করবো। নির্বাচনি প্রক্রিয়াটাতো একদিনের বিষয় নয়। এটা একটা সাইকেল। এই সাইকেল পর্যালোচনা করে ব্যত্যয় যা করেছে তার চিহ্নিত করে সুপারিশ করবো।

এ সম্পর্কিত আরও খবর