বন্যায় বিশুদ্ধ পানি যেভাবে সংগ্রহ করবেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-22 19:48:53

ভারি বৃষ্টিপাত ও ভারত থেকে আসা পানিতে দেশের বিভিন্ন জেলায় ক্রমশ অবনতি হচ্ছে বন্যা পরিস্থিতি। ইতোমধ্যে বন্যায় পানিবন্দী হয়ে আটকে গেছে ২৯ লাখ মানুষ। সাইক্লোন সেন্টারে আশ্রয় নিয়েছে কয়েক লাখ মানুষ। এবাররে বন্যায় কয়েকটি জেলায় একতলা থেকে দু'তলা সমান পানি ওঠাই সংকট পড়েছে বিশুদ্ধ পানি সরবারহে।

বন্যার সময় বিশুদ্ধ পানির অভাব দেখা দেয় চরম আকারে। বন্যার দূষিত পানি পান করে কলেরা, আমাশয়, জন্ডিস, ডায়রিয়া এবং টাইফয়েডের মতো মারাত্মক পানিবাহিত রোগ। বাড়ে মৃত্যুঝুঁকি। তাই প্রয়োজন বিশুদ্ধ পানি পান করা প্রয়োজন অনেক বেশি।

ট্যাবলেট: বন্যায় পানি বন্ধি মানুষ পানি ফোটানো বা ফিল্টার করার ব্যবস্থা না থাকলে পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট দিয়ে পানি পরিশোধন করা যেতে পারে। এর মধ্যে হ্যালোজেন অতি পরিচিত ট্যাবলেট। প্রতি তিন লিটার পানিতে একটি ট্যাবলেট গুলিয়ে রেখে দিলে এক ঘণ্টা পর তা থেকে বিশুদ্ধ পানি পাওয়া যায়। পটাশ: ২৪ লিটার পানিতে এক গ্রাম পটাশ মিশিয়ে ছয় ঘণ্টা রেখে দিলে সেই পানি বিশুদ্ধ হয়ে যায়।

ফিটকিরি: বন্যায় চারিদিকের পানি ময়লা আবর্জনায় জমে থাকায় বিশুদ্ধ পানি সংকট থাকে বেশি। তাই বিশুদ্ধ পানি পানের জন্য পরিস্কার এক কলসি পানিতে সামান্য পরিমাণ ফিটকিরি মিশিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিলে পানির ভেতরে থাকা ময়লা তলানিতে জমে। এ ক্ষেত্রে পাত্রের উপর থেকে শোধিত পানি সংগ্রহ করে তলানির পানি ফেলে দিতে হবে।

আয়োডিন: এক লিটার পানিতে দুই শতাংশ আয়োডিনের দ্রবণ মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখলেই পানি বিশুদ্ধ হয়ে যায়। তবে এই কাজটি শুধুমাত্র দক্ষ কারও মাধ্যমে করার পরামর্শ দিয়েছেন মিস্টার মুঈদ। কেননা পানি ও আয়োডিনের মাত্রা ঠিক না থাকলে সেই পানি শরীরের ক্ষতি করতে পারে।

বৃষ্টির পানি: বৃষ্টির পানির গুণমান উন্নত করতে দুটি কাজ করতে পারেন। বৃষ্টির পানি ফুটিয়ে নেওয়া বা পানি ফিল্টার করে পান করা। পানি ফুটানো হলে প্যাথোজেনগুলো ধ্বংস হয়ে যায়। ফিল্টারের ফলে ধূলিকণাসহ অন্যান্য দূষকগুলো দূর হয়ে যাবে। বৃষ্টির পানি কীভাবে সংগ্রহ করছেন তার ওপরও পানির মান নির্ভর করে। আকাশ থেকে সরাসরি বৃষ্টির পানি পরিষ্কার বালতি বা বাটিতে সংগ্রহ করতে পারেন। বৃষ্টি শুরু হওয়ার ১০ মিনিট পর থেকে পরিষ্কার পাত্রে পানি সংগ্রহ করে রাখলে পানি পানের উপযোগী হয়।

এ সম্পর্কিত আরও খবর