নতুন এমপি’র কাছে যানজটের নিরসন চায় বগুড়াবাসী

, জাতীয়

রাকিব হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-31 16:49:42

বগুড়া থেকে: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে জানুয়ারির ৭ তারিখ। এরই মধ্যে সারাদেশের মতো বগুড়াতেও চলছে নির্বাচনের প্রচার প্রচারণা। দিন রাত প্রার্থীরা ছুটছেন ভোটারদের বাড়ি বাড়ি। পাড়া মহল্লায় চলছে গণসংযোগ ও লিফলেট বিতরণ। ভোটারদের আকৃষ্ট করতে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা।

বগুড়া সদর উপজেলা নিয়ে সংসদীয়-৪১ (বগুড়া-৬) আসন। এবার এই আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাগেবুল আহসান রিপু লড়াই করবেন নৌকা প্রতীক নিয়ে। এর আগে গত উপ-নির্বাচনে বিপুল ভোটে নৌকা প্রতীকে জয় লাভ করেন তিনি। এছাড়াও তার সাথে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নানের। তিনি লড়ছেন ট্রাক প্রতীক নিয়ে। এর বাইরে আরও তিনজন প্রার্থী স্বতন্ত্র প্রার্থী কবির আহম্মেদ (ঈগল প্রতীক), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)র শহিদুল ইসলাম (আম প্রতীক) এবং জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে রয়েছে আজিজ আহম্মেদ।

বর্তমান সরকারের উন্নয়নের প্রভাব বগুড়াতেও পড়েছে। রাস্তাঘাট, স্কুল কলেজ, মাদ্রাসা, খেলার মাঠ,পার্কসহ নানা উন্নয়ন কর্মকাণ্ডে খুশি এই এলাকার ভোটাররা। তবে এতো সব উন্নয়নের মধ্যেও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে যানজট ও ফুটপাত দখল।

উন্নয়নের মধ্যেও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে যানজট

প্রার্থীরা বলছেন বগুড়া শহরের অন্যতম প্রধান সমস্যা হচ্ছে যানজট। যানজট সমাধানে এর আগে নানা রকম পরিকল্পনা করলেও তা ব্যর্থ হয়েছে। মূলত বগুড়া শহরের ফুটপাত দখল ও ব্যাটারি চালিত অটোরিকশা যানজটের প্রধান কারণ বলে মনে করেন বগুড়াবাসী। তাই এবার নির্বাচনে জয়ী প্রার্থীর কাছ থেকে তাদের প্রত্যাশা যানজট নিরসনে নতুন সাংসদ ভূমিকা নেবে। সেই সাথে সাধারণ মানুষের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে ফুটপাত দখলমুক্ত করবে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বগুড়া শহরের দত্তবাড়ি, বড়গোলা, থানা মোড়, সাতমাথা, খান্দার, ইয়াকুবিয়া স্কুল মোড়, রেলগেট, নামাজগড়, টিনপট্টি মোড়, বনানী মোড়, তিনমাথা রেলগেট, চেলোপাড়া মোড়ে যানজট লেগেই থাকে। এছাড়া বাইপাস রোডের তিনমাথা রেলগেট ও আন্তঃজেলা বাস টার্মিনাল-সংলগ্ন চারমাথা, বনানী, মাটিঢালী এলাকায় মহাসড়কে যানজট সবচেয়ে বেশি বলে অভিযোগ সাধারণ মানুষের।

এছাড়া সড়কের পাশে ভ্রাম্যমাণ দোকান ও ফুটপাত দখল করে হকারদের রাস্তা দখলের কারণেও পথচারীদের চলাচলে প্রচুর সমস্যার মধ্যে পরতে হয় বলে জানান স্থানীয়রা। তাদের অভিযোগ পাঁচ মিনিটের রাস্তা যেতে আধাঘণ্টা লাগে এই যানজটের কারণে। আবার হেঁটে যাওয়ার তেমন উপায় নেই।

যানজট নিরসনে নৌকার প্রার্থী রাগেবুল আহসান রিপু জানান, কয়েকমাস আগেই জেলা প্রশাসনের সমন্বয় একটি সভা হয়েছে। আমরা যে করতোয়া নদীর কথা বলেছি ঐটা মাটিঢালী থেকে বনানী পর্যন্ত দুই পাশের রাস্তা নির্মাণের জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই রাস্তা নির্মাণের জন্য আপাতত ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। এই কাজটা আরও অনেক টাকার। উনি বলেছেন (প্রধানমন্ত্রী) এই বাজেটে বরাদ্দ দিতে পারবেন না ভবিষ্যৎ বাজেটে দিবে। ঐ করতোয়া উপর দুইপাশে রাস্তা নির্মাণ হলে যানজট অনেকাংশেই দূর হবে। এছাড়াও আরও পরিকল্পনা রয়েছে আস্তে আস্তে তা সমাধানের চেষ্টা করছি এবং করবো।

শহরের জামতলা এলাকার বাসিন্দা আফরোজা বেগম বলেন, তাঁর মেয়ে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। যানজটের কারণে তার মেয়ের প্রায় স্কুলে যেতে সমস্যা হয়। যেখানে দশ মিনিটের রাস্তা সেখানে যেতে সময় লাগছে ৩০ থেকে ৪০ মিনিট। তাই এবার নির্বাচনে যিনি জনপ্রতিনিধি হবেন তার কাছে একটাই চাওয়া যানজট নিরসনে যেন ভূমিকা রাখে।

দত্তপাড়ার বাসিন্দা শামিম আহমেদ। শহরের সাত মাথা এলাকার গালা পট্টিতে একটি প্রতিষ্ঠানে কাজ করেন শামিম। তিনি বলেন, প্রতিদিন সকাল ৯টায় অফিসে হাজির হতে হয়। কিন্তু দত্তবাড়ি থেকে সাত মাথা আসতে প্রচণ্ড যানজট পাড়ি দিতে হয়। মাত্র দশ পনেরো মিনিটের রাস্তা কিন্তু সময় লাগে প্রায় ৪০ মিনিট। এতে প্রায়ই অফিসে যেতে দেরি হয়। তাই নতুন সংসদ সদস্য যিনি হন না কেনো যানজট কমানোর উপর যেন জোর দেয় এমনটাই প্রত্যাশা তার।

এ সম্পর্কিত আরও খবর